নগ্ন শরীরে বিক্ষোভ প্রদর্শন ব্রিটিশ পার্লামেন্টে

ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়া (ব্রেক্সিট) নিয়ে উদ্ভূত চাপের মুখে এমনিতেই বড় ধরনের দ্বিধায় পড়েছে ব্রিটিশ পার্লামেন্ট। যেন মরার ওপর খাঁড়ার ঘা হয়ে দেখা দিল দেশটির অন্যতম আদিম উপজাতি। গোষ্ঠীর প্রায় ডজন খানেক প্রতিনিধি পার্লামেন্টে নগ্ন শরীরে স্লোগান লিখে বিক্ষোভ করেছেন।

ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্ট ও মার্কিন সংবাদমাধ্যম সিএনএনে এ নিয়ে প্রকাশিত সচিত্র প্রতিবেদনে জানানো হয়েছে, পার্লামেন্ট অধিবেশন চলাকালীন এমন বিক্ষোভ প্রদর্শন করেন আদিম উপজাতি গোষ্ঠীর সেসব প্রতিনিধি। দেখা যায়, নারী-পুরুষ প্রকাশ্যেই নগ্ন হয়ে চিৎকার করছেন। তাদের শীরের কালো অক্ষরে কিছু স্লোগান লেখা।
স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানায়, ব্রেক্সিট নিয়ে পার্লামেন্টে গুরুত্বপূর্ণ আলোচনা চলাকালীন পাশের ঘরের দিকে নজর যেতেই চোখ আটকে যায় ব্রিটিশ এমপিদের। তারা দেখতে পান, স্বচ্ছ কাঁচের দেয়ালের অপর দিকে ১১ জন নারী-পুরুষ নগ্ন শরীরে কিছু লিখে বিক্ষোভ করছেন।

নগ্ন হয়ে বিক্ষোভ প্রদর্শন করা প্রতিনিধিদের দাবি, ব্রেক্সিটের চেয়েও গুরুত্বপূর্ণ বিষয় পরিবেশ সংক্রান্ত আলোচনা। তাই পোশাক ছেড়ে তাদের এই সমবেত প্রতিবাদ। পরিবেশ বাঁচানোর কাজে সবাইকে তৎপর করার জন্য এমন অভিনব পদ্ধতি অবলম্বন করেছেন তারা। বিক্ষোভকারীদের শরীরে লেখা, ‘পরিবেশ বাঁচাও’, ‘সকলের জন্য ভাবো’ ইত্যাদি নানা স্লোগান।

বিক্ষোভকারীরা বলছেন, এমনিতেই এই উপজাতি সংকটের মুখে। তাদের থাকার উপযুক্ত পরিবেশ ব্যাহত হচ্ছে। কিন্তু ব্রিটিশ পার্লামেন্ট এ নিয়ে উদাসীন। তাদের আশা, পার্লামেন্টের মতো গুরুত্বপূর্ণ স্থানে নারী-পুরুষ নগ্ন হয়ে ঘুরে বেড়াচ্ছে, এমনটা দেখে যদি টনক নড়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’র।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর