আশুলিয়ায় পরিবেশ দূষণে বিপর্যস্ত সাভারঃ উত্তরণের উপায় শীর্ষক মতবিনিময়

আশুলিয়ায় ‘পরিবেশ দূষণে বিপর্যস্ত সাভারঃ উত্তরণের উপায়’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিতরাজধানীর অদূরে সাভারের আশুলিয়ায় সাভার গলফ ক্লাবে ‘পরিবেশ দূষণে বিপর্যস্ত সাভারঃ উত্তরণের উপায়’ শীর্ষক মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৩ এপ্রিল) এম্বাসি অফ দ্যা ফেডারেল রিপাবলিক অফ জার্মান এর সহযোগিতায় এএলারডি, বেলা, নিজেরা করি, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর আয়োজনে অনুষ্ঠানটি সম্পন্ন হয়।বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)’র প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসানের সঞ্চালনায় মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী, এমপি।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- রেজাউল করিম বাবলু, এমপি, খোদেজা নাসরিন আক্তার হোসেন, এমপি। বিশেষ আলোচক হিসেবে বক্তব্য রাখেন পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. সুলতান আহমেদ।

সকাল ৮টায় আমিনবাজার ডাম্পিং স্টেশন, সিইটিপি, ট্যানারি ও কর্ণপাড়া খাল পরিদর্শণ শেষে বেলা ১১টায় সাভার নাগরিক কমিটি ও নদী ও পরিবেশ উন্নয়ন পরিষদ সাভারের সভাপতি কৃষিবিদ ড. মো. রফিকুল ইসলাম ঠান্ডু মোল্লার স্বাগত বক্তব্যের মাধ্যমে মূল অনুষ্ঠান শুরু হয়।

পরে পরিবেশ দূষণ সংক্রান্ত ভিডিও ডকুমেন্টারী প্রদর্শিত হয়। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মোঃশামসুল হক।অতঃপর ভুক্তভোগী জনগোষ্ঠীর বক্তব্যের ভিতর দিয়ে মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়।

এসময় সাভার এলাকার বিদ্যমান পরিবেশ সরকারী ও বেসরকারী উদ্যোগে শিল্পকারখানা স্থাপনের দ্বারা ভয়াবহ দূষণের শিকার হচ্ছে সে বিষয়ে বক্তারা নিজ নিজ অভিমত ব্যক্ত করেন।

বক্তারা সকলে সাভার উপজেলায় ইপিজেড সহ কয়েক হাজার বেসরকারী গার্মেন্টস, ডাইং, প্রিন্টিং, এমব্রোডারী, টেক্সটাইল কারখানার শোধিত বর্জ্য ধলাই বিলের ভিতর দিয়ে বংশী নদীতে পড়ার মাধ্যমে পরিবেশের মারাত্বক ক্ষতির বিষয়টি তুলে ধরেন। শিল্পকারখানা ও হাউজিং কোম্পানি এবং ইটভাটার মাধ্যমে এই অঞ্চলের কৃষি জমি নষ্ট সহ দখল ও দুষণে অত্র অঞ্চলের পরিবেশ রক্ষায় বিভিন্ন সুপারিশমালা এসময় তুলে ধরা হয়।

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)’র প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, যে হারে সাভারে দ্রুত কলকারখানা বৃদ্ধি পাচ্ছে তাতে এই এলাকায় পরিবেশ অধিদপ্তরের একটি আলাদা আঞ্চলিক কার্যালয় করা প্রয়োজন। তা নাহলে ঢাকা থেকে দুই তিনজন পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তার পক্ষে এখানে এসে আসলে কিছুই করা সম্ভব না।

এপ্রসঙ্গে পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. সুলতান আহমেদ জানান, ঢাকা জেলা পরিবেশ অধিদপ্তরের সদস্য সংখ্যা বাড়িয়ে দিয়ে এই সমস্যার কিছুটা সমাধান করা সম্ভব হবে।

মতবিনিময় সভার প্রধান অতিথি বলেন, আজকের মতবিনিময় সভায় সকল পক্ষের সমন্বয়ে আজ আমরা সাভারের পরিবেশ দূষণ নিয়ে একত্রীত হয়েছি। সকলের কথা শুনে আমরা আমাদের সংসদীয় স্থায়ী কমিটির সামনে তুলে ধরবো এবং জনস্বার্থে অতীতের চেয়ে অনেক বেশী মাত্রায় কাজ করতে পারবো। এসময় তিনি তার সামনে প্রদত্ত ১৬টি সুপারিশমালাও বাস্তবায়নের অঙ্গীকার করেন।

অনুষ্ঠানে সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ রাসেল হাসান, সাভার পৌরসভার মেয়র হাজী আব্দুল গণি, সাভার নাগরিক কমিটির সাধারণ সম্পাদক মো. সালাহউদ্দিন খান নঈম, উপজেলা শিক্ষা কর্মকর্তা মোছাঃ কামরুন্নাহার প্রমুখ সহ সাভারের সচেতন নাগরিকগণ উপস্থিত ছিলেন।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর