ছেলেদের মোটা অংকের টাকা দিচ্ছে সৌদি!

নিহত সাংবাদিক জামাল খাসোগির সন্তানেরা তাঁদের বাবার মৃত্যুর ‘ক্ষতিপূরণ’ হিসেবে সৌদি আরবে বাড়ি পেয়েছেন। এ ছাড়া তাঁর দুই ছেলে ও দুই মেয়ের প্রত্যেকে ‘ক্ষতিপূরণে’র অংশ হিসেবে বেশ বড় অঙ্কের অর্থ পাবেন। সৌদি আরবের বর্তমান ও সাবেক কর্মকর্তা এবং খাসোগির পরিবারের ঘনিষ্ঠ সূত্ররা নাম না প্রকাশের শর্তে এ তথ্য নিশ্চিত করেছে।

ওয়াশিংটন পোস্ট এ নিয়ে গতকাল সোমবার একটি প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে বলা হয়, খাসোগির মৃত্যুর ক্ষতিপূরণ হিসেবে তাঁর প্রত্যেক সন্তানকে মিলিয়ন ডলার মূল্যের বাড়ি, এককালীন এক কোটি ডলার ও মাসিক ৫ ডিজিট ডলারের ভাতা পরিশোধ করা হবে।

সৌদি আরব এমন এক সময় খাসোগির সন্তানদের সঙ্গে তাঁদের বাবার হত্যা নিয়ে দফায়-রফায় যাচ্ছে বলে ইঙ্গিত পাওয়া যাচ্ছে, যার এক মাসের মাথায় এই মামলার বিচার হওয়ার কথা। খাসোগির দুই ছেলে ও দুই মেয়েকে এই অর্থ দেওয়া হবে। এর আগে গত বছরের ২৩ অক্টোবর সৌদি যুবরাজের সঙ্গে দেখা করেছিলেন খাসোগির পরিবারের সদস্যরা।

গত বছরের ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেট ভবনে ব্যক্তিগত কাগজপত্র আনতে গিয়ে নিখোঁজ হয়েছিলেন সৌদির খ্যাতনামা সাংবাদিক জামাল খাসোগি। নিখোঁজের পরপরই তুরস্ক দাবি করে, খাসোগিকে কনস্যুলেটের ভেতরে হত্যা করেন সৌদি গুপ্তচরেরা। তবে প্রথম দিকে তা অস্বীকার করে সৌদি আরব। কারণ, নিহত খাসোগি সৌদি রাজপরিবারের একসময়ের ঘনিষ্ঠজন ও পরে কঠোর সমালোচক হিসেবে পরিচিত ছিলেন। খাসোগিপক্ষগুলোর অভিযোগ, খাসোগির এই হত্যার পেছনে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের হাত রয়েছে।

হত্যাকাণ্ডের ১৭ দিনের মাথায় সৌদি স্বীকার করছে কনস্যুলেট ভবনের ভেতরেই সাংবাদিক জামাল খাসোগির মৃত্যু হয়েছে। তবে দেশটির দাবি, হাতাহাতি থেকে এই মৃত্যুর ঘটনা ঘটেছে, উদ্দেশ্যপ্রণোদিত নয়। এ ঘটনায় গোয়েন্দা উপপ্রধান ও সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের এক উপদেষ্টাকে বরখাস্ত করা হয়েছে। আর গ্রেপ্তার করা হয় ১৮ জন সৌদি নাগরিককে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর