১৬, জানুয়ারী, ২০১৯, বুধবার | | ৯ জমাদিউল আউয়াল ১৪৪০

সাড়ে ৩ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ খাওয়াবে ডিএসসিসি

আপডেট: জানুয়ারি ১৪, ২০১৯

সাড়ে ৩ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ খাওয়াবে ডিএসসিসি

এবার জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে সাড়ে তিন লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াবে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)।

আগামী ১৯ জানুয়ারি ১৪৮৭ কেন্দ্রে এ কার্যক্রম পরিচালনা করবে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। সোমবার নগর ভবনের ব্যাংক ফ্লোরে অনুষ্ঠিত এক সভায় এসব কথা জানানো হয়।

ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান বলেন, আগামী ১৯ জানুয়ারি শনিবার সারা দেশে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদযাপিত হবে।

৫-৫৯ মাস বয়সী সব শিশুকে একটি করে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এদিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ছয় মাস থেকে পাঁচ বছর বয়সী শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।’

তিনি বলেন, ভিটামিন ‘এ’ শিশুর রাতকানা রোগ প্রতিরোধ করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শিশুর মৃত্যুঝুঁকি কমায়। ৬-১১ মাস বয়সী ৪৬ হাজার ৫০১ (১০০০০০ আইইউ) এবং ১২-৫৯ মাস বয়সী তিন লাখ ১৫ হাজার ১৯০ জন (২০০০০০ আইইউ) শিশুকে ক্যাপসুল খাওয়ানো হবে। এ জন্য দুই হাজার ৯৭৪ স্বেচ্ছাসেবক ও ১১২ সুপারভাইজার কাজ করবেন।

প্রধান নির্বাহী বলেন, ৫৭ ওয়ার্ডের ১৪৮৭ কেন্দ্রে ক্যাপসুল খাওয়ানো হবে।

সারা দেশে এ বছর দুই কোটিরও বেশি শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এদিন ৬ থেকে ১১ মাস বয়সী সব শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। ১২-৫৯ মাস বয়সী শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।