২২, জানুয়ারী, ২০১৯, মঙ্গলবার | | ১৫ জমাদিউল আউয়াল ১৪৪০

সৎ বাংলাদেশিদের খুব ভালোবাসেন ওমানিরা

আপডেট: জানুয়ারি ১৩, ২০১৯

সৎ বাংলাদেশিদের খুব ভালোবাসেন ওমানিরা

কাজের দক্ষতা আর সততার পুরস্কার স্বরূপ ওমানে বাংলাদেশিরা মালিকদের কাছ থেকে সম্মাননা পেয়ে থাকেন। বাংলাদেশিদের আচারণ ও ব্যবহারে এ সম্মাননা দেয়া হয় বলে জানিয়েছেন দেশটির বাংলাদেশি প্রবাসীরা। ওমানের বন্দরনগরী সোহারের সুপ্রসিদ্ধ কোম্পানি হাইপার মার্কেট। যে কোম্পানির বেশিরভাগ কর্মচারী বাংলাদেশি।

একজন ব্যক্তির যা দরকার, তার সবই প্রায় রয়েছে এই মার্কেটে। চোখ ধাঁধালো আলোজসজ্জা, দেশি-বিদেশি হাজারো পণ্যের পসরা। কি নেই এই মার্কেটে। কিন্তু এত কিছুর পরেও যে বিষয়টি সবচেয়ে বেশি সাড়া ফেলেছে সেটি হলো এসব কোম্পানিতে কর্মরত বাংলাদেশি শ্রমিকদের ব্যবহার। কোম্পানির মালিক একজন ইরানি হলেও তার কোম্পানিতে কর্মরত বেশিরভাগ কর্মচারীই বাংলাদেশি।

একজন ইরানি ব্যবসায়ী হয়ে এত সংখ্যক বাংলাদেশি শ্রমিক নিয়োগের বিষয়টি জানতে চাইলে তিনি বলেন, ‘বাংলাদেশি শ্রমিক অত্যন্ত দক্ষ, বিনয়ী এবং অনেক পরিশ্রমী। যেকোনো কাজ করতে তারা পারদর্শী। দেশ থেকে আসার সময় এসব শ্রমিকরা অদক্ষ হলেও অল্প সময়ের মধ্যে তারা সবকিছু আয়ত্ব করতে পারে। এ কারণেই তাদেরকে সবচেয়ে বেশি পছন্দ হয় আমার।’

ওমানে ভিলেজ হাইপার মার্কেট কোম্পানি বাংলাদেশি কর্মচারীদের বেশ কয়েকবার ভালো কাজের স্বীকৃতি স্বরূপ প্রতিষ্ঠান থেকে পুরস্কৃত করেছেন। বাংলাদেশি এসব কর্মচারীদের কাজের দক্ষতা ও সততায় মুগ্ধ কোম্পানির পরিচালনা পরিষদও।

চট্টগ্রামের সন্দ্বীপ পৌরসভার কৃতি সন্তান ও গ্রুপ অব ভিলেজ হাইপার মার্কেট ও শিনাজ মল-এর জেনারেল ম্যানেজার এম এ রহমান ইউসুফের তত্ত্বাবধানে বেশকিছু বাংলাদেশি কর্মচারী নিয়ে ভিলেজ হাইপার মার্কেট ও শিনাজ মল-এর ৩য় শাখা উদ্বোধন করা হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে তিনি ছাড়াও উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির কর্নধার ও ওমানী স্পনসার সিহাব হামাদ সেলিম আল-জাবরিসহ সোহারের ব্যবসায়ীরা। ওই অনুষ্ঠানে ভালো কাজের স্বীকৃতি স্বরূপ বাংলাদেশি কর্মচারীদের পুরস্কৃত করা হয়।