সরিষাবাড়ীতে শিলা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি, হতাশ কৃষক!

জামালপুরের সরিষাবাড়ীর উপর দিয়ে আকস্মিক বয়ে যাওয়া টানা ১ ঘণ্টার শিলাবৃষ্টি ও ঝড়ো হাওয়ায় ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। এতে ইরি-বোরো ধান, গম, শাকসবজি ক্ষেতের ও আম লিচুর মুকুলের ব্যাপক ক্ষতি হয়েছে।

ফলে এ উপজেলার কৃষকেরা হতাশ হয়ে পড়েছে। গত রবিবার সন্ধায় ও সোমবার ভোর রাতে হওয়া ঝড়ো হাওয়া ও শিলা বৃষ্টিতে এ ক্ষতি হয়।

উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায়, উপজেলার আটটি ইউনিয়ন ও একটি পৌরসভার উপর দিয়ে শিলা বৃষ্টি ও ঝড়ো হাওয়া বয়ে যায়। এবছর এ উপজেলায় ১৯ হাজার ১৫০ হেক্টর জমিতে বোরো আবাদ করা হয়েছে।

এ ঝড়ো হাওয়া ও শিলা বৃষ্টিতে আমের মুকুল, লিচুর মুকুল ও ছোট ছোট আম-লিচু ঝড়ে পড়ে গেছে। এছাড়া ইরি-বোরো, ডাল, কলা, তিল, ভুট্টা, বেগুন, গম শাকসবজি ক্ষেত সহ বিভিন্ন ধরনের ফসলের ক্ষতি হয়েছে এবং শতাধিক ছোট-বড় গাছ ভেঙ্গে পড়েছে।

পোগলদিঘা ইউনিয়নের রামচন্দ্রখালী গ্রামের কৃষক বাবলু ভুইয়া বলেন, শিলা বৃষ্টির কারনে গাছের ডাল ভেঙ্গে ফসলি জমিতে পড়ে রয়েছে। গাছ ভেঙ্গে পড়ার কারনে ধানের আগাছা ভেঙ্গে মাটিতে পড়ে আছে। ফলে এবছর আর ধানের ফলন হবে না।

বয়ড়া বাজারের বোরো চাষি আব্দুল লতিফ বাচ্চু বলেন, ঝড়ো হাওয়া ও শিলা বৃষ্টিতে আমার খেতের বোরো ধানের অনেকটা ক্ষতি হয়েছে। শিলের আঘাতে ধান গাছ থেকে ধানের মোচা (শিশ) ভেঙ্গে গেছে। যার কারনে এবছর লোকসান গুনতে হবে।

এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার আব্দুল্লাহ আল মামুন বলেন, এ শিলাবৃষ্টিতে ইরি বা বোরো ধানের তেমন ক্ষতি না হলেও আম, লিচুর মুকুলের ও শাকসবজির ক্ষতি হয়েছে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর