বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র

আজ ঢাকায় আসছেন ভারতের চলচ্চিত্র নির্মাতা শ্যাম বেনেগাল। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে যে চলচ্চিত্র নির্মিত হবে, সে বিষয়ে আলোচনার জন্যই এই সফর। চার দিনের সফরের বিষয়টি জানিয়েছেন তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আজহারুল হক।
খোঁজ নিয়ে জানা গেছে, বাংলাদেশ ও ভারত থেকে এই ছবির জন্য ১৯ সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। আজহারুল হক এই কমিটির বাংলাদেশ অংশের নেতৃত্ব দিচ্ছেন। বঙ্গবন্ধুর জীবনী নিয়ে ছবিটি বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় নির্মিত হবে।

২০২০ সালে শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষের প্রাক্কালে তার জীবন নিয়ে যে চলচ্চিত্র তৈরির পরিকল্পনা করা হয়েছে, তার পরিচালক হিসেবে বাংলাদেশ সরকার মুম্বাইয়ের শ্যাম বেনেগালকে বেছে নিয়েছে।বঙ্গবন্ধুর জীবনী নিয়ে নির্মিতব্য ছবিটি নিয়ে গত বছর অক্টোবরে শ্যাম বেনেগাল বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, ছবিটি বানানোর জন্য তিনি এখন পুরোপুরি প্রস্তুত এবং ছবির নাম ভূমিকায় কে অভিনয় করবেন, তা নিয়েও তিনি ভাবনা-চিন্তা শুরু করেছেন।

শ্যাম বেনেগাল মঙ্গলবার সকালে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালকের সঙ্গে দেখা করবেন। তিনি এ দেশের চলচ্চিত্র ব্যক্তিত্বদের সঙ্গেও কথা বলবেন। ৩ এপ্রিল সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন।এদিকে গত বছর আগস্টে তথ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়েছিল, শ্যাম বেনেগালের সহযোগী পরিচালক হিসেবে বাংলাদেশ থেকে একজন পরিচালক থাকবেন। এ ছাড়া এতে কে কে অভিনয় করবেন, তা বাংলাদেশ ও ভারতের পরিচালকরা ঠিক করবেন।ছবিটির শুটিং কবে শুরু হবে, সে সম্পর্কে এখনো কিছু জানানো হয়নি। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে চলচ্চিত্রটি মুক্তি পাওয়ার কথা।

২০১৮ সালের ১২ জুলাই দিল্লিতে বাংলাদেশ ও ভারত সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তাদের মধ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে বঙ্গবন্ধুর এই বায়োপিকের কাজ যেন দ্রুতগতিতে এগিয়ে নিয়ে যাওয়া হয় সে বিষয়ে বলা হয়েছে।

এ ছাড়া দুই দেশের যৌথ উদ্যোগে একাত্তরে বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে একটি প্রামাণ্যচিত্রও তৈরি হবে। এর কাজ শেষ করার সময়সীমা ধরা হয়েছে ২০২১ সাল, অর্থাৎ মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তীতে।

নেতাজি সুভাষ চন্দ্র বসু, নেহরু ও সত্যজিৎ রায়কে নিয়ে চলচ্চিত্র নির্মাণ করেছেন শ্যাম বেনেগাল। এ চলচ্চিত্রকার পদ্মশ্রী, পদ্মভূষণ, দাদা সাহেব পালিনী, এএনআর ন্যাশনাল অ্যাওয়ার্ড পেয়েছেন। তিনি সত্যজিৎ রায়ের সহকারী হিসেবেও কাজ করেছেন।
শ্যাম বেনেগাল ভারতে টেলিভিশনের জন্যও ডিসকভারি অব ইন্ডিয়ার ওপর ‘ভারত এক খোঁজ’ কিংবা ভারতীয় রেলকে নিয়ে ‘যাত্রা’র মতো প্রশংসিত কাজ করেছেন।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর