সন্ত্রাসী মাসুদ আজাহারে জল ঢালছে আমেরিকা, অভিযোগ বেজিংয়ের!

পাক আশ্রিত জইশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী তালিকার অন্তর্ভুক্ত করার বিষয়ে সদর্থক অগ্রগতি ঘটেছে বলে জানাল চিন। তবে সেই প্রচেষ্টায় জল ঢালছে আমেরিকা, অভিযোগ বেজিংয়ের।

সোমবার চিন অভিযোগ জানিয়েছে, মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী তালিকায় অন্তর্ভুক্ত করার বিষয়ে তাদের যাবতীয় চেষ্টা বানচাল করে দিয়েছে আমেরিকা। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে মাসুদের বিষয়টি উত্থাপন করা অত্যন্ত ‘খারাপ উদাহরণ’ বলেও জানিয়েছে বেজিং।

দুই সপ্তাহ আগে মাসুদ আজহারকে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের ১২৬৭ আল কায়দা মঞ্জুর কমিটির তালিকাভুক্ত করার বিষয়ে ফ্রান্সের প্রস্তাব রুখে দেয় চিন।

গত ২৭ মার্চ নিরাপত্তা পরিষদের ১৫ সদস্য দেশের কাছে মাসুদ আজহারকে কালো তালিকাভুক্ত করা, তার আন্তর্জাতিক সফর নিষিদ্ধ করা এবং জইশ নেতার সম্পত্তি বাজেয়াপ্ত করা সম্পর্কে একটি খসড়া প্রস্তাব বণ্টন করে আমেরিকা।

মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী তালিকায় অন্তর্ভুক্তির প্রস্তাব রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে এ পর্যন্ত মোট চার বার রুখে দিয়েছে চিন।

উল্লেখ্য, গত ১৪ ফেব্রুয়ারি জইশ সন্ত্রাসবাদী হানায় পুলওয়ামায় ৪০ জন সিআরপিএফ জওয়ান শহিদ হওয়ার জেরে ২৭ মার্চ নয়া দিল্লিতে পাক হাইকমিশনারের কাছে স্মারকলিপি জমা দিয়ে পাকিস্তানে ঘাঁটি গাড়া সন্ত্রাসবাদী শিবিরের উপস্থিতির কথা জানায় ভারত। তবে ইসলামাবাদের দাবি, পুলওয়ামা হামলার সঙ্গে জইশ-ই-মহম্মদের কোনও সংযোগ তারা খুঁজে পায়নি।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর