১৬, জানুয়ারী, ২০১৯, বুধবার | | ৯ জমাদিউল আউয়াল ১৪৪০

নিষেধাজ্ঞা অমান্য: ১৩৩৯ মোটরসাইকেল জব্দ

আপডেট: জানুয়ারি ২, ২০১৯

নিষেধাজ্ঞা অমান্য: ১৩৩৯ মোটরসাইকেল জব্দ

সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে সড়কে নামায় রাজধানী থেকে ১ হাজার ৩৩৯টি মোটরসাইকেল জব্দ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। মঙ্গলবার রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে অভিযান চালিয়ে ডিএমপির ট্রাফিক বিভাগের সদস্যরা এসব মোটরসাইকেল জব্দ করেন।

সম্প্রতি এক প্রজ্ঞাপনে সড়ক পরিবহন মন্ত্রণালয় একাদশ জাতীয় নির্বাচন উপলক্ষে ২৮ ডিসেম্বর দিবাগত রাত ১২টা থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত (চারদিন) সারা দেশে নির্বাচন কমিশনের বিশেষ স্টিকার ছাড়া মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা জারি করে।

প্রজ্ঞাপন অনুযায়ী বুধবার সকাল থেকে মোটরসাইকেল চালানোর কথা ছিল। তবে তার আগেই ওই নিষেধাজ্ঞা অমান্য করে সোমবার সকাল থেকেই রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে অনেকেই মোটরসাইকেল নিয়ে রাস্তায় বের হন।

ডিএমপির পক্ষ থেকে জানানো হয়েছে আটককৃত মোটরসাইকেলের বিরুদ্ধে মামলা দেয়া হয়েছে। তবে নিষেধাজ্ঞার নির্ধারিত সময় শেষে আইনি প্রক্রিয়ায় এগুলো ফেরত নেয়া যাবে।

ডিএমপি জানিয়েছে, একই সময় রাজধানীর বিভিন্ন এলাকায় ট্রাফিক আইন অমান্যকারী যানবাহনের বিরুদ্ধে অভিযান চালিয়ে মোট ৪ হাজার ১০৬টি মামলা ও ২২ লাখ ২৮ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। এছাড়াও অভিযানে ৯টি গাড়ি ডাম্পিং ও ১ হাজার ৮৪৫টি গাড়ি রেকার করা হয়।

মামলা ও জরিমানা ছাড়াও উল্টোপথে গাড়ি চালানোর কারণে ৫৯০টি গাড়ির বিরুদ্ধে মামলা, হাইড্রোলিক হর্ণ ব্যবহার করার দায়ে ৩৩টি, হুটার ও বিকনলাইট ব্যবহার করার জন্য ৫টি এবং মাইক্রোবাসে কালো গ্লাস লাগানোর জন্য ১১টি গাড়ির বিরুদ্ধে মামলা করা হয়েছে।