২২, জানুয়ারী, ২০১৯, মঙ্গলবার | | ১৫ জমাদিউল আউয়াল ১৪৪০

বিএনপির ‘ভ্যানগার্ড’ খ্যাত ছাত্রদল এখন নির্জীব

আপডেট: জানুয়ারি ২, ২০১৯

বিএনপির ‘ভ্যানগার্ড’ খ্যাত ছাত্রদল এখন নির্জীব

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে পরাজয়ের পর দলের ভবিষ্যৎ প্রশ্নে বিএনপির নেতাকর্মীরা ছন্নছাড়া হয়ে পড়েছেন। একসময়ে আন্দোলন-সংগ্রামে বিএনপির মূল শক্তি ছিল ছাত্রদল ও যুবদল। যোগ্য নেতৃত্বের অভাবে বিএনপির ‘ভ্যানগার্ড’ খ্যাত সেই ছাত্রদল এখন নির্জীব হয়ে পড়েছে।

যুবদল কার্যকারিতা হারিয়েছে অনেক আগেই। নেতৃত্ব কোন্দলে ত্রাহি অবস্থা সংগঠনটির। আন্দোলন-সংগ্রামে দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ শাখা ঢাকা মহানগর। ব্যর্থতার অভিযোগে সাদেক হোসেন খোকাকে সরিয়ে মির্জা আব্বাস ও হাবিব-উন-নবী খান সোহেলের নেতৃত্বে কমিটি আনা হলেও তারা কার্যকর কিছু দেখাতে ব্যর্থ হয়েছেন।

এরপর ঢাকাকে দুই ভাগ করে নতুন কমিটি ঘোষণা করা হলেও ঘুরে দাঁড়াতে ব্যর্থ হয়।

সংশ্লিষ্টরা মনে করেন, স্বাধীনতার পক্ষের এ দলটি যুদ্ধাপরাধীদের সঙ্গে জোট করায় রাজনৈতিকভাবে অনেকটা পিছিয়ে পড়েছে। যেকোনো চ্যালেঞ্জের সময় প্রতিপক্ষরা বারবার জামায়াতকে সামনে এনে বিএনপিকে ধরাশায়ী করেছে।

দেশের বড় একটি অংশও বিএনপির এ কৌশলকে পছন্দ করছেন না। তাই এখন সময় এসেছে দলটিকে কঠিন সিদ্ধান্ত নেয়ার। স্বাধীনতাবিরোধী শক্তিকে ত্যাগ করে দলটিকে আপন শক্তিতে বলিয়ান হতে হবে। তাহলে দেশের সুশীল সমাজসহ বড় একটি অংশের সমর্থন পাবে বিএনপি।

টানা ক্ষমতার বাইরে থাকায় হতাশ হয়ে পড়েছে দলটির নেতা-কর্মীরা। এর সঙ্গে যুক্ত হয়েছে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া, তারেক রহমানসহ দলের শীর্ষ পর্যায় থেকে শুরু করে মাঠপর্যায়ের নেতাকর্মীদের বিরুদ্ধে দায়ের হওয়া শত শত মামলা।

কেন্দ্রীয় কমিটিতেও অনেক পদ ফাঁকা। অঙ্গসংগঠনগুলো দীর্ঘদিন ধরে একই নেতৃত্বে ঘুরপাক খাচ্ছে। সময় এসেছে এসব পরিবর্তনের। যোগ্য নেতৃত্বের হাতে অঙ্গসংগঠনগুলোর দায়িত্ব তুলে দিতে হবে।

জানতে চাইলে মঙ্গলবার বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, দেশের জনপ্রিয় একটি বৃহৎ রাজনৈতিক দল বিএনপি। এই দলটিকে নিশ্চিহ্ন করতে সরকার নানা কৌশলের আশ্রয় নিচ্ছে। হামলা-মামলা ও গ্রেফতারের মাধ্যমে নেতাকর্মীদের চরমভাবে নির্যাতন ও হয়রানি করা হচ্ছে।

সর্বশেষ তামাশা ও প্রহসনের নির্বাচনের মাধ্যমে নেতাকর্মী ও সমর্থকদের মনোবল ভেঙে দেয়ার চেষ্টা করছে।

কিন্তু প্রতিষ্ঠার পর অনেক চড়াই-উতরাই পেরিয়ে আবার স্বমহিমায় ঘুরে দাঁড়িয়েছে বিএনপি। তাই সরকার যতই কৌশল গ্রহণ করুক এ দলটিকে ধ্বংস বা নিশ্চিহ্ন করা যাবে না।