মসজিদে হামলার ১৫ লাখ ভিডিও সরালো ফেসবুক

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে আল নুর মসজিদে হামলার ১৫ লাখ ভিডিও মুছে ফেলার দাবি করেছে ফেসবুক। গতকাল শনিবার এক টুইট বিবৃতিতে ফেসবুক কর্তৃপক্ষ দাবি করেছে, হামলার পর প্রথম ২৪ ঘণ্টার মধ্যে বিশ্বজুড়ে এ পদক্ষেপ নেওয়া হয়।

গত ১৫ মার্চ আল নুর মসজিদে স্বয়ংক্রিয় রাইফেল নিয়ে হামলা চালানোর ঘটনাটি ফেসবুকে লাইভ স্ট্রিম করেন ব্রেনটন ট্যারেন্ট। সাড়ে আট মিনিটের ওই ভিডিওতে ভয়াবহ সেই হামলার শুরু থেকে শেষ পর্যন্ত ধরা পড়েছে। এর পরই মুহূর্তের মধ্যে ভিডিওটি ছড়িয়ে পরে সামাজিক সাইটগুলোতে।

নিউজিল্যান্ডের ওই হামলার ঘটনার পর দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন জানান, তিনি সরাসরি সম্প্রচার (লাইভ স্ট্রিমিং) নিয়ে ফেসবুকের সঙ্গে কথা বলতে চান। ওই কথোপকথনের আগেই ১৫ লাখ ভিডিও সরিয়ে নেওয়ার কথা জানালো ফেসবুক।

ফেসবুক কর্তৃপক্ষের পক্ষ থেকে টুইটারে দেওয়া বিবৃতিতে বলা হয়, ‘বিশ্বজুড়ে প্রথম ২৪ ঘণ্টায় আমরা হামলার ১৫ লাখ ভিডিও সরিয়ে নিয়েছি। এর মধ্যে ১২ লাখ ভিডিও আপলোড হওয়ার সময়ই ঠেকিয়ে দেওয়া হয়েছে।’

ফেসবুক কর্তৃপক্ষ আরও জানিয়েছে, হামলায় হতাহতদের প্রতি শ্রদ্ধাস্বরূপ গ্রাফিক কনটেন্ট না দেখিয়ে ভিডিওটির যেসব সম্পাদিত সংস্করণ (এডিটেড ভার্সন) প্রকাশ করা হয়েছিল সেগুলোও মুছে ফেলছে তারা।

এদিকে হামলার ভিডিওটি না ছড়াতে লোকজনকে নির্দেশ দিয়েছে নিউজিল্যান্ড পুলিশ। এক টুইটে তারা জানান, হামলার ভয়াবহ ভিডিওটি অনলাইনে প্রচারের বিরুদ্ধে সতর্ক করছে পুলিশ। ওই লিংকটি শেয়ার না করার জন্য জোর দেওয়া হচ্ছে। ফুটেজটি অনলাইন থেকে সরিয়ে ফেলতে কাজ করছে পুলিশ।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর