জাবি উপাচার্যকে ‘অর্থলোলুপ’ আখ্যায়িত করে পদত্যাগের দাবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় উপাচার্য ফারাজানা ইসলামের পদত্যাগ দাবি করেছেন জাবির বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ। শনিবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জাবি উপাচার্যকে ‘অর্থলোলুপ’ আখ্যায়িত করে শিগগিরই পদত্যাগ করার আহ্বান জানিয়েছেন জাবির উপাচার্যবিরোধী বলে পরিচিত আওয়ামীপন্থী শিক্ষকদের এই সংগঠন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দৈনিক যুগান্তর পত্রিকায় ‘জাবি উপাচার্য শাখা ছাত্রলীগকে ১ কোটি ৬০ লাখ টাকা দিয়েছেন’ বলে মন্তব্য করেছেন ছাত্রলীগ সম্পাদক গোলাম রাব্বানী। অন্যদিকে দৈনিক সমকাল পত্রিকায় প্রধানমন্ত্রীর কাছে ক্ষমা চেয়ে বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের ‘খোলা চিঠি’তে উপাচার্যের দুর্নীতির যে বয়ান দিয়েছেন তা নিশ্চিত বিশ্বাসের জন্ম দিয়েছে জাবি উপাচার্য দুর্নীতিগ্রস্ত।এমতাবস্থায় ‘দুর্নীতিগ্রস্ত’ ও ‘অর্থলোলুপ’ এই উপাচার্যের সপদে থাকার নৈতিক অধিকার নেই বলে দাবি করা হয় বিবৃতিতে।

বিবৃতিতে আরো বলা হয়, এই ঘটনায় উপাচার্য কেবল নিজেকেই কলঙ্কিত করেননি, সেইসঙ্গে বিশ্ববিদ্যালয়ের মান-মর্যাদাকেও চরমভাবে ক্ষতিগ্রস্ত করেছেন। এছাড়া উপাচার্য ও তার পরিবার দুর্নীতিগ্রস্ত এবং উপাচার্য তদানীন্তন সময় থেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের রুচিবহির্ভূত ও কাণ্ডজ্ঞানহীন মন্তব্য করেন বলেও উল্লেখ করা হয়।

দেশের ইতিহাসে প্রথম উপাচার্যের স্বামী লেডিস ক্লাবের সভাপতি হয়েছেন এবং লেডিস ক্লাবের অবকাঠামোগত উন্নয়নের কাজে নীতি ভঙ্গ করে অর্থ লুটপাট করেছেন বলেও দাবি করা হয়।

যোগাযোগ করা হলে বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের সাধারণ সম্পাদক অধ্যাপক খবির উদ্দীন বলেন, ‘দুর্নীতির বিষয়টি ইতোমধ্যে প্রমাণিত হয়েছে। ছাত্রলীগ ও জাবি উপাচার্যের পাল্টাপাল্টি অভিযোগ থেকে দুর্নীতির বিষয়টি দিবালোকের মতো পরিষ্কার।’

তবে ভিসিপন্থি বঙ্গবন্ধুর আদর্শের শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক বশির আহমেদ বলছেন, ‘কেন্দ্রীয় ছাত্রলীগ নিজেদের অপকর্মকে ঢাকতে এসব বলছে। তারা নিজেদের রাজনীতির গুটি হিসেবে জাহাঙ্গীরনগরকে ব্যবহার করছে। অবশ্যই এসব অভিযোগের ভিত্তি নেই।’

বার্তাবাজার/এম.কে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর