কালবৈশাখীর তাণ্ডব, রাজধানীতে নারীসহ ৮ জনের মৃত্যু

রাজধানী ঢাকাসহ সারাদেশে হঠাৎ কালবৈশাখী ঝড়ের তাণ্ডবে ও শিলা বৃষ্টি লণ্ডভণ্ড করে দিয়েছে। গোটা দেশের বিভিন্ন জায়গায় বৃষ্টির সাথে প্রচণ্ড তুফান স্থবির করে দেয়।

এবারের প্রথম কালবৈশাখী হানায় রবিবার (৩১ মার্চ) দিবাগত রাতে ঢাকায় ভবন থেকে পড়ে ইটের আঘাত, রাস্তার ওপর গাছচাপা, দেয়ালচাপা ও নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে নৌকাডুবিতে দুই নারীসহ মোট ৮ জন নিহত হয়েছে।

এর মধ্যে বুড়িগঙ্গা নদীতে নৌকাডুবিতে নারী ও শিশুসহ ৪ জনের মৃত্যু হয়েছে।

কালবৈশাখী ঝড়ের কবলে পড়ে গুরুতর আহত হয়ে ঢাকার বিভিন্ন এলাকা থেকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে এসে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন অনেকে।

এছাড়াও সিলেটসহ সারাদেশের বেশ কয়েকটি এলাকায়ও কালবৈশাখীর তাণ্ডব আঘাত হানে।

সন্ধ্যা সোয়া ৬টার দিকে রাজধানী ঢাকায় কালবৈশাখী ঝড় হানা দেয়। প্রায় ২৫ মিনিটের ঝড়ে গাছপালা ভেঙে পড়ে। বিভিন্ন স্থানে ছোট-বড় বিলবোর্ড ও ওভারহেড বোর্ড ভেঙে পড়ে। এছাড়া বিদ্যুতের তার ছিঁড়ে যায়। বজ্র বৃষ্টির সঙ্গে বড় বড় শিলা পড়ে।

ঝড়ে পুরানা পল্টন মোড়ে মল্লিক কমপ্লেক্সের ওপর থেকে ইট ও ফুলের টব মো: হানিফ (৫০) নামে এক পথচারীর মাথায় পড়লে তিনি গুরুতর আহত হন। পরে তাকে ঢামেক হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

জানা গেছে, নিহত হানিফের বাড়ি বরিশালের মেহেন্দীগঞ্জের উলানিয়া গ্রামে। তার বাবার নাম আবদুল লতিফ। তিনি ঢাকায় পরিবারসহ দক্ষিণ মুগদায় বসবাস করতেন।

শেরে বাংলা নগরে ঝড়ের সময় মিলি ডি কস্তা (৬০) নামে এক নারী গাছেচাপা পড়ে নিহত হয়েছেন। তার বাসা মণিপুরীপাড়ায়।

শেরেবাংলা নগর থানার ওসি জানে আলম জানান, তিনি সংসদ ভবন এলাকায় হাঁটতে গিয়ে দুর্ঘটনার শিকার হন।

মিরপুর থানার পশ্চিম শেওড়াপাড়ায় নির্মাণাধীন একটি দেয়াল থেকে ইট পড়ে নিহত হন এক গাড়িচালক। তার নাম দুলাল মিয়া (৪০)। তিনি একটি বেসরকারি প্রতিষ্ঠানের গাড়িচালক। তার লাশ উদ্ধার করে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে পাঠিয়েছে পুলিশ।

বিষয়টি নিশ্চিত করেছেন মিরপুর মডেল থানার এসআই আসিকুর রহমান।

কদমতলী থানার ওসি জামালউদ্দীন মীর জানিয়েছেন, কদমতলীর পলাশপুরে দেয়ালচাপা পড়ে মো: হাসান (৪০) নামে এক রিকশাচালকের মৃত্যু হয়েছে। তিনি জানান, পলাশপুর ৫ নম্বর সড়কে একটি বাড়ির সামনে দিয়ে হেঁটে যাওয়ার সময় দেয়ালচাপা পড়ে তিনি মারা যান।

মৌসুমের প্রথম কালবৈশাখী ঝড়ের মধ্যে বুড়িগঙ্গা নদীতে নৌকা ডুবে এক নারী ও তার পাঁচ বছরের ছেলেসহ ৪ জনের মৃত্যু হয়েছে। নিহতরা হলেন- রুমি আক্তার, তার পাঁচ বছর বয়সী ছেলে আরিফ হোসেন, তুহিন এবং সাব্বির হোসেন।

কেরানীগঞ্জ মডেল থানার এসআই রাসেল মোল্লা জানান, কেরানীগঞ্জের মাদারীপুর ঘাট দিয়ে কামরাঙ্গীরচরে যাওয়ার সময় ঝড়ের কবলে পড়ে নৌকাটি। মুহূর্তেই সেটি ডুবে যায়। পরে স্থানীয়দের সহায়তায় চারজনের লাশ উদ্ধার করা হয়।

এছাড়া মৌলভীবাজারে বজ্রপাতে ২ শিশু মারা গেছে।

এদিন বিভিন্ন সময়ে রাজধানী ঢাকার বাইরে বিশেষ করে দেশের পূর্বাঞ্চলে কালবৈশাখী ও বজ্রপাত হয়েছে। এর মধ্যে মৌলভীবাজারে বজ্রপাতে দুই শিশুর মৃত্যু হয়েছে। নিহত শিশুদের নাম সাদিয়া আক্তার (৬) ও মুন্নী আক্তার (৪)।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর