১৪৪ ধারা ভঙ্গের কারনে চট্টগ্রাম-রাঙামাটি অবরোধের হুমকি

রাঙামাটি শহরের কলেজ গেটে বেদখল হওয়া জমি উদ্ধার ও দখলদার তিন আওয়ামী লীগ নেতাকে সোমবারের মধ্যে গ্রেপ্তার করা না হলে মঙ্গলবার হতে রাঙামাটি-চট্টগ্রাম সড়ক অবরোধ করবে কলেজ গেট এলাকাবাসী।

শনিবার সকালে নিজ বাস ভবনে সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা দেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-ধর্মবিষয়ক সম্পাদক দীপেন দেওয়ান।
তিনি বলেন, ‘শুক্রবার রাতে কলেজ গেটের বাসিন্দা জেলা যুবলীগের সহসভাপতি শহিদুল ইসলাম স্বপন, পাঠচক্রবিষয়ক সম্পাদক মো. মনির, স্থানীয় যুবলীগ নেতা মোকাররম হোসেনের নেতৃত্বে কলেজ গেট পাহাড়িকা বাস কাউন্টারের পাশে ১৪৪ ধারা ভঙ্গ করে জমি বেদখল করে দোকান নির্মাণ করা হয়। বেদখলের বিষয়টি স্থানীয় প্রশাসনকে জানানোর পরও কোন ব্যবস্থা নেয়া হয়নি।’

দীপেন দেওয়ান বলেন, ‘১৯৮০ পূর্ববর্তী সময়ে জমিটি তার বাবা সুবিমল দেওয়ানের বন্দোবস্তে ছিল। পরে জমিটি রাঙামাটি শহর পরিকল্পনার আওতায় পড়লে বন্দোবস্ত বাতিলের সিদ্ধান্ত হলেও জমিটি বর্তমানে আমাদের দখলে আছে। কিন্তু কয়েক বছর ধরে জমিটির মালিকানা দাবি করছেন প্রয়াত ডা. একে দেওয়ান।

এ নিয়ে উচ্চ আদালতে মামলা নিষ্পত্তির পর আমাদের পক্ষে রায় দেয় আদালত। কিন্তু সম্প্রতি একে দেওয়ানের জামাতা আবু ইসহাক ইব্রাহিম জমিটি বেদখলের চেষ্টা শুরু করেন। এক পর্যায়ে তিনি স্থানীয় আওয়ামী লীগ নেতাদের সহায়তায় বেদখল করে প্রাণনাশের হুমকি দিচ্ছেন। অথচ এ জমি বিরোধ নিয়ে ওই এলাকায় ১৪৪ ধারা জারি করা আছে।

এ অবস্থায় থাকলে পাহাড়ে কোন মালিক তাদের ভূমি রক্ষা করতে পারবে না। সুষ্ঠু বিচার প্রতিষ্ঠার স্বার্থে সোমবারের মধ্যে যদি বেদখল জমি উদ্ধার ও দখলদার তিন আওয়ামী লীগ নেতাকে গ্রেপ্তার করা না হয়, তাহলে মঙ্গলবার হতে রাঙামাটি-চট্টগ্রাম সড়ক অবরোধ করব।’

প্রসঙ্গত, শুক্রবার সকালে কলেজ গেট পাহাড়িকা বাস কাউন্টারের পাশে একটি কাঠের দোকান নির্মাণ নিয়ে এ উত্তেজনা দেখা দেয়। একপক্ষ কাজ করতে গেলে অপর পক্ষ বাধা দেয়। পরে পুলিশ এসে বির্তকিত স্থানে নোটিশ টানায়। সে নোটিশ শুক্রবার রাতে ছিঁড়ে ফেলে দিয়ে দোকান নির্মাণ করেন দখলদাররা।

কোতয়ালী থানার ওসি মীর জাহেদুল হক বলেন, ‘বিরোধপূর্ণ এলাকায় আইন-শৃঙ্খলা রক্ষার জন্য পুলিশের কাছে আদালতের একটি আদেশ এসেছে। শুক্রবার ও শনিবার বন্ধ গেল। এর ভেতরে কলেজ গেটের বিরোধপূর্ণ ভূমি নিয়ে কে আইন ভঙ্গ করল, তা তদন্ত করে পুলিশ প্রতিবেদন দেবে।’

বার্তাবাজার/এম.কে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর