ফুটবল নয়, গাছের স্টেডিয়াম!

ফুটবল স্টেডিয়ামে খেলা নেই, কিন্তু ছেয়ে গেছে নানারকম সবুজ গাছপালায়। একটু অবাক করা হলেও এটিই সত্যি। অস্ট্রিয়ার ক্লাগেনফুর্ট ওয়েরদারসি স্টে ডিয়ামকে তৈরি করা হয়েছে এমন ব্যতিক্রমী রূপে। অধিক হারে গাছ কাটা আর জলবায়ু পরিবর্তন সংক্রান্ত বার্তা দিতেই এমন পরিকল্পনা বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।

স্টেডিয়াম মানেই চোখের সামনে ভেসে ওঠে নানারকম খেলার আয়োজন। ফুটবল, ক্রিকেট, হকি, টেনিসসহ বিশ্বের কতোশত খেলার সমারোহ স্টেডিয়ামে।

কিন্তু স্টেডিয়াম আছে কোন খেলা নেই। এমন কি কখনো হয়? হ্যাঁ, এবার সে রকমই ব্যতিক্রম এক স্টেডিয়াম অস্ট্রিয়ার ক্লাগেনফুর্ট ওয়ের্দারসি স্টেডিয়াম। মূলত এটি ফুটবল স্টেডিয়াম। যেখানে অনুষ্ঠিত হয়েছিল ২০০৮ সালের ইউরোপিয়ান ফুটবলের ফাইনাল ম্যাচ। কিন্তু এখন এটি ছেয়ে গেছে নানা প্রজাতির গাছের সমারোহে।

ম্যাক্স পেইন্টারের ছবি ‘দ্য আনএন্ডিং অ্যাট্রাকশন অব ন্যাচার’ চিন্তাধারা থেকেই বাস্তবে রূপ দেয়া হয়েছে এই স্টেডিয়ামকে। পুরো স্টেডিয়ামে লাগানো হয়েছে প্রায় ৩শ’রও অধিক গাছ। দেখে মনে হতে পারে কোন সবুজ বনের ভেতর প্রবেশ করেছেন। এখানকার সবুজের সমারোহে নিমিষেই হারিয়ে যেতে পারেন যে কেউই।

এ বিষয়ে এ পরিবেশবাদী বলেন, এটি নিঃসন্দেহে ভালো একটি উদ্যোগ। দীর্ঘ ৩০ বছর পর পরিকল্পনাটি বাস্তবে রূপ দেয়া গেছে। মানুষের মাঝে পরিবেশের গুরুত্ব তুলে ধরতে এটি জোরালো ভূমিকা রাখবে বলে আশা করি।

স্টেডিয়ামে ঢুকে খেলা দেখার অভিজ্ঞতা আছে অনেকেরই। আছে চিড়িয়াখানায় প্রবেশ করে নানা প্রজাতির প্রাণীদের সম্পর্কে জানার। ঠিক তেমনি এখানে প্রবেশ করে গাছ চিনতে পারবেন দর্শনার্থীরা। সবুজের আবহে সময় কাটাতে পারবেন ঘণ্টার পর ঘণ্টা। ফিল্ড ম্যাপল, হোয়াইট উইলো, অ্যাস্পেনসহ নানা রকম গাছের দেখা মিলবে এই স্টেডিয়ামে।

মূলত অধিক হারে গাছ কাটা আর জলবায়ু পরিবর্তন সংক্রান্ত বার্তা দিতেই এই পরিকল্পনা নেয়া হয়েছে। এই প্রকল্পের কারণে স্টেডিয়ামটিতে ২৬ অক্টোবর পর্যন্ত কোন ফুটবল ম্যাচ হবে না। ২৭ অক্টোবর থেকে অন্য কোন স্থানে সরিয়ে নেয়া হবে গাছগুলো।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর