জটিল রোগে আক্রান্ত শিশু তাসফিয়া

জটিল রোগে আক্রান্ত চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার তাসফিয়া জাহান মুনিরা। শরীর ঢেকে গেছে ঘন কালো লোমে। দেখলে আঁতকে উঠতে হয়। ইতিমধ্যে তাকে চিকিৎসার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা হয়েছে।

রোগটি বিরল না হলেও জটিল বলে জানিয়েছেন চিকিৎসকরা। একইসঙ্গে এই রোগ ছোঁয়াচে নয়। চিকিৎসকরা জানিয়েছেন, এই রোগটির নাম ‘জায়ান্ট পিগমেন্টেড এপিডারমাল নিবাস’। এটি এক ধরণের চর্মরোগ। খুব বিরল না হলেও কম সংখ্যক মানুষই এই রোগে আক্রান্ত হয়ে থাকে।

শরীরের ছোট ছোট দাগ নিয়ে জন্ম নেয় মুনিরা। বয়স বাড়ার সাথে সাথে দাগগুলো কালো হয়ে লোমে ভরে যায়। চার বছরে তা শরীরের বিভিন্ন অংশে ছড়িয়ে পড়ে। বয়স বাড়ার সাথে সাথে পরিধিটা বড় হয়েছে। এমন লোম সমস্যার শিকার হয়ে থাকেন সাধারণত বৃদ্ধরা।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চর্ম ও যৌন বিভাগে এই মুহূর্তে চিকিৎসাধীন আছে তাসফিয়া। তাকে সেচ্ছাসেবীদের সহায়তায় হাসপাতালে ভর্তি করা হয়। তাসফিয়ার চিকিৎসায় ৫ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করেছে হাসপাতাল কর্তৃপক্ষ।

বার্তাবাজার/এম.কে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর