পোল্ট্রি শিল্প জাতীয় অর্থনীতি ও মাংসের চাহিদা পূরণে অগ্রণী ভূমিকা রাখবে

বর্তমানে বাংলাদেশের মোট মাংসের চাহিদার ৫৪ ভাগ পূরণ করছে পোল্ট্রি শিল্প। এদেশের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে পোল্ট্রি শিল্প বিশেষ অবদান রাখছে। তবে সঠিক পরিচালনা ও জীবনিরাপত্তা নিশ্চিত না হওয়ায় এই শিল্পে সংকট পরিলক্ষিত হচ্ছে। সরকার সুস্পষ্ট নীতিমালা প্রণয়ন করে পোল্ট্রি মনিটরিং বোর্ড, নিয়মবর্হিভূত ফিড মিল বন্ধ করা, উদ্যোক্তাদের রেজিস্ট্রেশনের আওতায় এনে সুযোগসুবিধা প্রদান, বাজারজাতকরণে পরিকল্পনা, জীবনিরাপত্তার বিষয়ে বিশেষ গুরুত্ব দিলে এই শিল্প জাতীয় অর্থনীতি ও মাংসের চাহিদা পূরণে অগ্রণী ভূমিকা রাখবে। সরকার উদ্যোগ নিলে ২০২৫ সালের মধ্যে এদেশে উৎপাদিত পোল্ট্রি আন্তর্জাতিক বাজারে রপ্তানি করা সম্ভব।

শুক্রবার সকাল ১০ টার দিকে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে আয়োজিত সিম্পোজিয়ামে আলোচক হিসেবে এসব কথা বলেন নারিশ পোল্ট্রি এন্ড হ্যাচারি লিমিটেডের পরিচালক মো. শামসুল আরেফিন খালেদ। বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘পোল্ট্রি প্যাথলজি ফিল্ড ট্রিপ: হ্যান্ডস অন প্রাকটিস এন্ড ডিজেজ ইনভেস্টিগেশন’ শীর্ষক ওই সিম্পোজিয়ামের আয়োজন করে বিশ^বিদ্যালয়ের প্যাথলজি বিভাগ।

সিম্পোজিয়ামে প্যাথলজি বিভাগের প্রধান ড. মোহাম্মদ নূরুজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে ভেটেরিনারি অনুষদের ডিন অধ্যাপক ড. নাজিম আহমদ, ভেটেরিনারি অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ এবং প্রায় দুই শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

বার্তাবাজার/ডব্লিওএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর