মালয়েশিয়ায় জঙ্গলে না খেয়ে পালিয়ে বেড়াচ্ছেন ১৬ বাংলাদেশি

দেশের অর্থনীতিকে এগিয়ে নেয়ার দ্রুত গতির চাকার নামটাই ‘প্রবাসী’।সারাটা জীবন এরা অপরের সুখের মাঝেই খুঁজে বেড়ায় নিজের সুখ। এদের জন্মটাই যেন ত্যাগ আর বিসর্জনের জন্য।সদেশ ছেড়ে এরা বিদেশ আসে পরিবারের সবার জীবনের শূন্যস্থান টুকু পূরন করার জন্য। প্রায় খবর আসে এমন নিবেদিত প্রাণগুলো জীবন কাটায় চরম কষ্টে।এবারও তেমনি এক বেদনার খবর এসেছে, মালয়েশিয়া গিয়েছিলেন অর্থ উপার্জনের জন্য। কিন্তু ভাগ্য বিড়ম্বনায় এখন ১৬ জন প্রবাসী শ্রমিক না খেয়ে দিন জঙ্গলে কাটাচ্ছে। বৈধ কাগজপত্র না থাকায় ধরা পড়ার ভয়ে তারা জঙ্গলে অবস্থান করছে।

মালয়েশিয়া কিনির বরাত দিয়ে মালয় মেইল শুক্রবার (১৩ সেপ্টেম্বর) এক খবরে এ তথ্য জানিয়েছে।

খবরে বলা হয়েছে, সম্প্রতি মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে কর্তৃপক্ষ। ধরা পড়লেই দেশে পাঠিয়ে দেয়া হবে এমন আতঙ্কে বহু বাংলাদেশি শ্রমিক জঙ্গলে আশ্রয় নিয়েছেন।

গত বছর মালয়েশিয়ায় কাজ হারিয়েছেন এমন ১৬ বাংলাদেশি কুয়ালালামপুরের কাছে একটি হাইওয়ের কাছে জঙ্গলে আশ্রয় নিয়েছেন। তারা আশায় আছেন কবে কর্তৃপক্ষের কাছ থেকে তারা নতুন করে অনুমোদন পাবেন।

পালিয়ে থাকা ওই শ্রমিকদের মধ্যে একজন গণমাধ্যমকে বলেন, বাংলাদেশে আমার বাড়িতে থাকা গরুও আমার চেয়ে ভালোভাবে দিন কাটাচ্ছে।

এ বিষয়ে ওই বাংলাদেশি শ্রমিকদের নিয়োগদাতা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি বলে জানিয়েছে মালয়েশিয়াকিনি।

বাংলাদেশি দূতাবাসের এক কর্মকর্তার সঙ্গ কথা বলেছে মালয়েশিয়াকিনি। তিনি জানিয়েছেন, ফোনে কথা বলা, ধুমপান করা, কোম্পানির নিয়ম অনুযায়ী জুতা না পরাসহ বেশ কিছু কারণে কোম্পানি নিয়মভঙ্গের অপরাধে এসব শ্রমিককে শাস্তি দিয়েছে। আর শেষ পর্যন্ত অনেক শ্রমিককেই দেশে ফেরত পাঠানো হয়েছে।

বার্তাবাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর