এক লাড্ডুর দাম ১৭ লাখ ৬০ হাজার টাকা!

দিল্লির লাড্ডু নিয়ে একটি প্রবাদ রয়েছে। লোকে খেলেও পস্তায়, না খেলেও। কিন্তু, হায়দরাবাদি এই লাড্ডুর কদর এমনই, একটি লাড্ডু কিনতে লোকে লাখ খানেক খরচ করতেও কসুর করেন না।এবার তা অতীতের সব রেকর্ড ছাড়িয়েছে।এক লাড্ডুর দাম উঠেছে ১৭ লাখ ৬০ হাজার টাকা!

ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ওই একটি লাড্ডুর এতো দামের কারণ এর ওজন ২১ কেজি। হায়দ্রাবাদের বালাপুরে গণেশ বিসর্জন উপলক্ষে এ বৃহৎ লাড্ডু তৈরি করা হয়। অতঃপর তা নিলামে তোলা হয়।

আর বৃহস্পতিবার সকাল সাড়ে দশটায় নিলামে সর্বোচ্চ দাম ১৭ লাখ ৬০ হাজার টাকায় সেই লাড্ডুটি কিনে নেন কোলানু রাম রেড্ডি নামে স্থানীয় এক ব্যবসায়ী।

এনডিটিভি জানিয়েছে, সোনার মোড়কে ওই বিশাল লাড্ডুটি রূপার থালায় করে দেয়া হয় রাম রেড্ডিকে। এরপর গণেশের বিসর্জনযাত্রায় ওই লাড্ডু মাথায় নিয়ে বাড়ি ফেরেন রেড্ডি।

জানা গেছে, শুধু এই লাড্ডুই নয় এর আগেও দুইবার নিলামে জয়ী হয়েছেন কোলানু রাম রেড্ডি। ২০১৮ সালে একই স্থান থেকে নিলামে যে লাড্ডুটি কিনেন তিনি তার দাম ছিল ১৬ লাখ ৬০ হাজার টাকা।

১৯৯৪ সাল থেকে বালাপুরে গণেশ বিসর্জনে বিশালাকার লাড্ডু বানিয়ে তা নিলাম হয়ে আসছে। বিষয়টি এখন সেখানের ধর্মীয় রীতিতে পরিণত।

এলাকাবাসীর বিশ্বাস, নিলাম থেকে এ লাড্ডু যে পরিবারে যাবে সেখানে দেবতা আশীর্বাদ দিয়ে থাকেন। তাই লাড্ডু নিলামে উঠলে তা কিনতে মরিয়া হয়ে ওঠেন এলাকার সম্পদশালীরা।

সেই কারণে ২৫ বছর আগে মাত্র ১ হাজার ১১৬ টাকায় যে লাড্ডুর নিলাম প্রক্রিয়া শুরু হয়েছিল এ বছর তার সর্বশেষ দাম উঠল ১৭ লাখ ৬০ হাজার টাকা।

বার্তাবাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর