জাবিতে হল স্থানান্তর: দুর্নীতির বিষয় অমীমাংসিত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অধিকতর উন্নয়ন প্রকল্পে দুর্নীতি, অপরিকল্পনা ও অনিয়মের অভিযোগ সমাধানের লক্ষ্যে আন্দোলনকারীদের সাথে আলোচনায় বসেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম। এতে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলের পাশে নির্মাণের সিদ্ধান্তকৃত তিনটি হলের মধ্যে দুটি অন্যত্র স্থানান্তর করলেও অমীমাংসিত থেকে গেছে আন্দোলনকারীদের গুরুত্বপূর্ণ দাবি দুর্নীতির বিষয়টি।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) বিকেল পৌনে ৪টায় নতুন প্রশাসনিক ভবনে আলোচনা শুরু হয়ে চলে রাত ৯টা পর্যন্ত। এতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের সঙ্গে আন্দোলনকারী ২২জন শিক্ষক-শিক্ষার্থী আলোচনায় অংশ নেন।

আলোচনা শেষে প্রেস ব্রিফিং করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ । তিনি জানান নিম্নলিখিত সিদ্ধান্তসমূহ গৃহীত হয়:

১) রবীন্দ্রনাথ ঠাকুর হলের পাশ থেকে ২ টি হল সরানো হবে। নতুন জায়গা কোথায় হবে তা নির্ধারণের জন্য মাস্টারপ্ল্যান পর্যালোচনা কমিটি, সকল ছাত্র সংগঠন, এবং অন্যান্য শিক্ষক-শিক্ষার্থীদের সাথে আলোচনা করে নির্ধারণ করা হবে।

২) দুর্নীতির বিষয়ে বিচার বিভাগীয় তদন্তের ব্যাপারে পরামর্শকের সাথে পরামর্শের জন্য ৩ কার্যদিবস সময় নিয়েছেন উপাচার্য। আগামী বুধবার (১৮ সেপ্টেম্বর) এ বিষয়ে মিটিং হবে।

৩) পর্যালোচনা করে মাস্টারপ্ল্যানের প্রয়োজনীয় সংশোধন করা হবে। এর মধ্যে-

ক.যৌথ মতামতের ভিত্তিতে মাস্টারপ্ল্যান পর্যালোচনার জন্য বিশেষজ্ঞ কমিটি পুনর্গঠন করা হবে।

খ. বিল্ডিং এর গুণগত মান নিশ্চিত করার লক্ষে বিশেষজ্ঞদের সমন্বয়ে বিশেষায়িত কমিটি গঠন করা হবে।

গ.সর্বদলীয় শিক্ষক- শিক্ষার্থীদের সমন্বয়ে মনিটরিং কমিটি গঠন করা হবে। যারা সমস্ত কাজের অগ্রগতি মনিটর করবেন এবং ব্যয়ের স্বচ্ছতা পর্যালোচনা করবেন।

আলোচনায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম ছাড়াও উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক আমির হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নুরুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) রহিমা কানিজ, প্রকল্প পরিচালক (ভারপ্রাপ্ত) প্রকৌশলী নাসির উদ্দিন এবং নির্বাহী প্রকৌশলী (সিভিল) আহসান হাবিব অংশ নেন।

প্রতীক্ষিত এ আলোচনায় আন্দোলনকারী শিক্ষকদের মধ্যে পরিবেশ বিজ্ঞান অধ্যাপক জামাল উদ্দীন, অধ্যাপক খবির উদ্দিন, দর্শন বিভাগের অধ্যাপক মোহাম্মদ কামরুল আহসান, রায়হান রাইন, এ.এস.এম আনোয়ারুল্লাহ ভূঁইয়া, বাংলা বিভাগের শামীমা সুলতানা, তারেক রেজা, ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক নুরুল ইসলাম।

শিক্ষার্থীদের মধ্যে জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সভাপতি আশিকুর রহমান, সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম পাপ্পু, প্রচার সম্পাদক মারুফ মোজাম্মেল, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সভাপতি নজির আমিন চৌধুরী জয়, সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম অনিক, কার্যকরী সদস্য রাকিবুল হক, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জাবি শাখার সাধারণ সম্পাদক মোহাম্মদ দিদার, সাংগঠনিক সম্পাদক শোভন রহমান, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট (মার্ক্সবাদী) জাবি শাখার সভাপতি মাহাথির মোহাম্মদ, সাধারণ সম্পাদক সুদীপ্ত দে, দপ্তর সম্পাদক রেবেকা আহমেদ এবং বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ জাবি শাখার মুখপাত্র খান মুনতাসির আরমান, যুগ্ম আহ্বায়ক জয়নাল আবেদীন শিশির ও আরিফুল ইসলাম আলোচনায় অংশ নিয়েছেন।

বৈঠকের একটি সূত্র বলছে, প্রথম দাবি ছিল রবীন্দ্রনাথ হলের তিনপাশ থেকে হল নির্মাণের সিদ্ধান্ত পরিবর্তন করা। পরে বিশ্ববিদ্যালয় প্রশাসন দুইটি হল সরিয়ে বিশ্ববিদ্যালয়ের ‘সুইজারল্যান্ড’ নামক স্থানে করার প্রস্তাব রাখেন। প্রস্তাবের প্রেক্ষিতে আন্দোলনকারীরা স্বাগত জানিয়ে বিশ্ববিদ্যালয়ের অন্যান্য ছাত্র সংগঠন, সাংবাদিক ও বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে এই সিদ্ধান্তে আসতে বলেন।

জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সভাপতি আশিকুর রহমান বলেন, ‘আমাদের দাবির প্রথম এবং তৃতীয়টা বিশ্ববিদ্যালয় প্রশাসন মেনে নিয়েছে। এজন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে সাধুবাদ জানাই। দ্বিতীয় দাবির ক্ষেত্রে তারা সময় নিয়েছে আশা করি এটাও আন্তরিকতার সাথে দেখবে। তবে দ্বিতীয় দাবি না মানা হলে কঠোর আন্দোলনের দিকে যাওয়া হবে।’

উল্লেখ্য, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলের পাশে হল নির্মাণ, নির্বিচারে বৃক্ষ নিধন ও উন্নয়ন প্রকল্পে বাঁধা না দেওয়া শর্তে ছাত্রলীগকে দুই কোটি টাকা দেওয়ার অভিযোগ ওঠে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের বিরুদ্ধে। আর এ নিয়ে তিন দফা দাবিতে গত ৩, ৪ ও ৫ সেপ্টেম্বর টানা তিনদিন বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন অবরোধ করেন আন্দোলনকারীরা। ৫ সেপ্টেম্বর অবরোধ চলাকালে উপাচার্য তাদেরকে আলোচনায় বসার প্রস্তাব দিলে দাবির ব্যাপারে ‘আন্তরিকতার’ শর্তে প্রস্তাবে রাজি হয় তারা। ৭ সেপ্টেম্বর আলোচনা শুরুর আগ মুহূর্তে আন্দোলনকারী এক শিক্ষার্থীকে এক ছাত্রলীগ নেতার মারধরে আলোচনা ভেস্তে যায় আলোচনা সভা।

বার্তা বাজার/এস.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর