বৈধ পথে ভারতীয় পণ্য সয়লাভ : রাজস্ব হারাচ্ছে সরকার

যশোর বেনাপোল আন্তর্জাতিক চেকপোষ্টে দিয়ে বৈধ পথে ভারতীয় বিভিন্ন প্রকার পণ্য এসে সয়লাব। প্রতিদিন বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারত থেকে কিছু অসাধু পাসপোর্টধারী যাত্রীরা সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে সীমান্তে নিয়োজিত এক শ্রেনীর অসাধু কর্মকর্তা কর্মচারীদের যোগসাজসে এ পণ্য নিয়ে আসছে। যার ফলে রাজস্ব হারাচ্ছে সরকার।

এসকল পণ্যর বড় বড় ব্যাগ নির্বিঘ্নে চলে গেলেও হয়রানি হচ্ছে সাধারন পাসপোর্টযাত্রীরা। বিশেষ করে যারা ভারত থেকে চিকিৎসা এবং পরিবার পরিজন নিয়ে ভ্রমন শেষে কিছু কেনাকাটা করে দেশে ফিরছে তারা বেশী হয়রানির শিকার হচ্ছে।

স্থানীয়রা জানায়, এ পথে প্রতিদিন ভারতীয় পাসপোর্ট যাত্রী ও বাংলাদেশী অসাধু পাসপোর্ট যাত্রী ভারত থেকে জুতা,স্যান্ডেল, কসমেটিক্স,ভাজা,বিস্কুট,দুধ, হরলিক্স,শাড়ী,থ্রিপিছ সহ বিভিন্ন প্রকার পণ্য নিয়ে বেনাপোল, নাভারণ,ঝিকরগাছা এবং যশোরে বিক্রি করে থাকে। এসব পাসপোর্টধারী যাত্রীরা বিজনেস ভিসা নিয়ে প্রতিদিন ভারতীয় পণ্য নিয়ে এসে সরকারের রাজস্ব ফাঁকি দিচ্ছে।

সুত্র মতে, এসব পাসপোর্টধারী যাত্রীরা বেনাপোল ইমিগ্রেশন এর কাজ শেষে কাস্টমস ও বিজিবি চেকপোস্ট পার হয়ে আসলেও সাধারন যাত্রীরা হয়রানির শিকার হচ্ছে। এক শ্রেনীর দালালরা কাস্টমস ও বিজিবির সাথে অলিখিত চুক্তির মাধ্যমে এসব পণ্য বের করছে বলে সুত্রটি দাবি করে। এমতবস্থায় স্থানীয়রা মনে করেন ভারত থেকে এসব পণ্য আসায় একদিকে সরকার রাজস্ব থেকে বঞ্চিত অপরদিকে দেশীয় শিল্প কলকারখানা বন্ধের উপক্রম।

বার্তাবাজার/ডব্লিওএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর