কুড়িগ্রামে প্রতিমা তৈরীতে ব্যস্ত কারিগররা

বাঙ্গালী বর্ষ পঞ্জিকানুযায়ী সময়টা চলছে,শরৎকাল । শরৎকাল এলেই চারদিকে সাদা মেঘের মাঝে কাশফুল দিয়ে ছড়িয়ে যায় চারপাশ । চারদিকে তখন শোনা যায় সনাতন ধর্মাবলম্বীদের পুজোর সরগম । শারদীয় দূর্গোৎসব বাঙালী হিন্দু সম্প্রদায়ের প্রানের উৎসব ।

আর এই প্রাণের উৎসবের বড় একটি অংশ জুড়ে রয়েছে এই সম্প্রদায়ের প্রতিমা শিল্পীরা,যাদের প্রতিমা কারিগরও বলা হয় । ১০ সেপ্টেম্বর মঙ্গলবার কুড়িগ্রাম জেলা শহরের বেশ কয়েকটি কুমোর পাড়া ঘুরে দেখা যায়,এবারের দূর্গোৎসবকে ঘিরে প্রতিমা কারিগররা পার করছেন ব্যস্ত সময় ।

কুড়িগ্রামে প্রতিমা তৈরীতে ব্যস্ত কারিগর। ছবি – সুজন মোহন্ত

একেকজন কারিগর ১২ থেকে ১৭ টি করে প্রতিমার অর্ডার নিচ্ছেন । উৎসব কমিটির পছন্দের চাহিদা মত তারা প্রতিমা গড়ছেন আপন হাতের ছোয়ায় । জেলা সদরের ঘোড়াদহ ইউনিয়নের সোবনদহ এলাকায় প্রতিমা গড়ছেন কারিগর কল্পনা রানী ,তিনি বার্তা বাজারকে জানালেন,”বিয়ে হয়েছে ২৫ বছর হলো,বিয়ের পর থেকে স্বামীর গৃহে এসে তিনিও এই কাজ করছেন ।”

আরেক কারিগর গনেশ মোদক বলেন,”গতবছর প্রতিমা তৈরীর সরঞ্জাম দাম বেশি ছিলো,সেই তুলনায় দাম পেয়েছিলাম নাম মাত্র,এবার আশা করি সেই ক্ষতিটি পুরন করে নিতে পারবো “।
প্রতিমার লক্ষী,সরস্বতী,কার্তিক,ময়ূর,পেঁচা সবকিছু তৈরী শেষ হয়েছে,তবে মুল প্রতিমা দেবী দূর্গার কাজ এখনো বাকি রয়েছে । এসব প্রতিমা গুলোতে এখনো মাটির প্রলেপ দেয়া হচ্ছে,রং তুলির আচরণ পরবে ২৮ সেপ্টেম্বর মহালয়ার পর ।

কুড়িগ্রামে প্রতিমা তৈরীতে ব্যস্ত কারিগর। ছবি – সুজন মোহন্ত

কুড়িগ্রাম সদরের কাঁঠালবাড়ি,দাশেরহাট,পালপাড়ার চিত্রগুলো একই । সেখানেও কারিগররা প্রতিমা তৈরীতে তাদের প্রতিটি সময় অতিবাহিত করছেন । এবার প্রতিমা তৈরীর উপাদানগুলোর দাম সহনীয় পর্যায় রয়েছে বলে জানান এসব কারিগররা। এবছর প্রতিটি প্রতিমা ১২ হাজার থেকে শুরু করে ১৮ হাজার টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে ।

উল্লেখ্য,এ বছরের দূর্গোৎসব আগামী ৫ অক্টোবর থেকে শুরু হচ্ছে,গতবছর এ জেলায় ৪০ টি পুজো বেশী হয়েছিলো ।

বার্তাবাজার/এম.কে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর