ঢাকায় হঠাৎ কালবৈশাখী তাণ্ডব

সারাদিন সূর্যের প্রখর তাপ, তীব্র গরমের পর রাজধানীতে সন্ধ্যায় হঠাৎ তাণ্ডব দেখাল বছরের প্রথম কালবৈশাখী ঝড়। এ সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ৮০ কিলোমিটারেরও বেশি। এছাড়া রাজধানীর বিভিন্ন স্থানে শিলাবৃষ্টিও হয়েছে বলে জানা গেছে। আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ বজলুর রশিদ ঝড়ের পরে জানান, রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে কালবৈশাখী ও শিলাবৃষ্টি হয়েছে। এ মৌসুমে প্রতিদিন বিকালেই এ ধরনের ঝড় হওয়ার শঙ্কা রয়েছে। বিষয়টি মাথায় রেখে সাবধানতা অবলম্বন করতে হবে। এ সময় বজ্রঝড়ও ঘটে। তাই আকাশে কালো মেঘ ও বজ্রপাত দেখলে অন্তত ৩০ মিনিট নিরাপদ স্থানে অবস্থান করা উচিত।

তিনি আরো বলেন, পরবর্তী ৭২ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে।

কালবৈশাখীতে কোনো হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি। তবে রাজধানীর বিভিন্ন জায়গায় সড়কে গাছ পড়ে যান চলাচল বন্ধ হয়ে যায়। এতে গাছপালা উপড়ে যাওয়া ও কাঁচা ঘরবাড়ি বিধ্বস্তের পাশপাশি কোথাও কোথাও বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন হয়ে যায়। রাজধানীর বিভিন্ন জায়গায় সড়কে গাছ পড়ে যান চলাচল বন্ধ হয়ে গেছে।

ঝড়ের আকস্মিকতায় নিরাপদ আশ্রয়ের সন্ধানে অনেকেই দিগ্বিদিক ছুটতে থাকেন। গাড়ির জন্য অপেক্ষমান নগরবাসীর পাশাপাশি মোটরসাইকেল, রিকশা, অটোরিকশা ও গাড়িতে থাকা যাত্রীরাও পড়েন বিপাকে।

এদিকে বিকেলের পর রাজধানীর বাইরে সিলেট, খুলনা ও বরিশাল অঞ্চলেও তীব্র কালবৈশাখী হানা দিয়েছে বলে জানা গেছে।

সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে দেখা যায়, সিনপটিক অব পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশের পশ্চিমাংশ পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আবাহওয়া পূর্বাভাস দেখা যায়, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং, রাজশাহী, খুলনা, বরিশাল , ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজধসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর