কাশ্মীর ইস্যুতে মুখোমুখি ভারত-পাকিস্তান

অবরুদ্ধ কাশ্মীরীদের সার্বিক পরিস্থিতিতে গভীর উদ্বেগ জানিয়েছে জাতিসংঘ। সোমবার সংস্থাটির মানবাধিকার কমিশনের প্রধান মিশেল ব্যাচলেট কাশ্মীরীদের সঙ্গে আলোচনার মাধ্যমে সংকট সমাধানের জন্য সংশ্লিষ্ট পক্ষগুলোর প্রতি আহ্বান জানান। এ ছাড়া নাগরিক তালিকার নামে আসামের বাসিন্দাদের রাষ্ট্রহীন না করতে ভারতের প্রতি আহ্বান জানান মানবাধিকার হাইকমিশন।

এরমধ্যেই আজ মানবাধিকার কমিশনের চলমান অধিবেশনে কাশ্মীর ইস্যুতে মুখোমুখি হতে যাচ্ছে ভারত ও পাকিস্তান। জম্মু কাশ্মীরের স্বায়াত্তশাসন ও কাশ্মীরীদের বিশেষ অধিকার বাতিলের পর থেকে কার্যত অবরুদ্ধ উপত্যকাটি। সেখানে ভারতের অবরোধের কারণে সৃষ্ট মানবিক সংকট নিয়ে গভীর উদ্বেগ জানিয়েছে জাতিসংঘ।

জাতিসংঘ মানবাধিকার কমিশিনের হাইকমিশনার মিশেল ব্যাচলেট বলেন, কাশ্মীরীদের মানবাধিকার রক্ষায় ভারত ও পাকিস্তান দু’দেশকেই আমরা আহ্বান জানিয়ে আসছি। আটকদের মুক্তি এবং সাধারণ কাশ্মীরীদের স্বাভাবিক চলাফেরা নিশ্চিতে ভারতের উচিত অবরোধ প্রত্যাহার করা। যেসব সিদ্ধান্ত কাশ্মীরীদের ভবিষ্যতে প্রভাব ফেলতে পারে-এমন বিষয়ে কাশ্মীরীদের সঙ্গে আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেয়া অত্যন্ত জরুরি।

এদিন আসামের নাগরিক তালিকা থেকে ১৯ লাখের বেশি বাসিন্দাকে বাদ দেয়ার ঘটনায়ও গভীর উদ্বেগ জানান মানবাধিকার হাই কমিশনার। মিশেল ব্যাচলেট বলেন, অবৈধ অভিবাসী চিহ্নিত করার জন্য তৈরি নাগরিক তালিকা ঘিরে সৃষ্ট অনিশ্চয়তা ও উৎকণ্ঠায় আমরা গভীরভাবে উদ্বিগ্ন। নাগরিক তালিকা যাচাইয়ের সময় যাতে কাউকে আটক বা রাষ্ট্রহীন করা না হয় এ জন্য ভারতের প্রতি আহ্বান জানাই।

এদিকে আসামের পর মণিপুরে নাগরিক তালিকা প্রণয়নের জন্য কেন্দ্রের প্রতি আহ্বান জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী বীরেন সিং।

বার্তাবাজার/কেএ

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর