ইবির নতুন প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান

ইসলামী বিশ্ববিদ্যালয়ের নতুন প্রক্টর ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মাহবুবুর রহমান।তৃতীয়বারের মত বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের দায়িত্ব দেয়া হয়েছে তাকে।
বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ বিষয়টি নিশ্চিত করেছেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, ভারপ্রাপ্ত প্রক্টর হিসাবে দায়িত্ব প্রাপ্ত গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ও সহকারী প্রক্টর ড. আনিছুর রহমান গত ২৬শে আগষ্ট আবেদন করলে তাকে এ পদ থেকে অব্যাহতি দেয়া হয় এবং ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড.মাহবুবর রহমানকে ৮ই সেপ্টেম্বর থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত প্রক্টর হিসাবে
দায়িত্ব পালন করবেন।উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী এ নিয়োগ প্রদান করেন।

এ নিয়ে ৩য় বারের মত বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের দায়িত্ব পালন করবেন তিনি। জানা যায়, ২০১৪ সালে তিনি প্রথম প্রক্টর হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। পরে ২০১৫ সালে তিনি দ্বিতীয়বারের মতো পুনরায় প্রক্টর হিসেবে নির্বাচিত হন।
এর আগে তিনি নিজ বিভাগের চেয়ারম্যান ও ছাত্র উপদেষ্টা হিসেবেও দায়িত্ব পালন করেছেন। এছাড়া বর্তমানে তিনি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য এবং প্রগতিশীল শিক্ষক সংগঠন শাপলা ফোরামের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন উন্নয়ন মূলক ও প্রগতিশীল কর্মকাণ্ডে তার রয়েছে দৃশ্যমান পদচারণা। বিশ্ববিদ্যালয়ের শোভা বর্ধন করতে রাস্তার দুই পাশে অসংখ্য ফুল গাছ লাগিয়ে সর্ব মহলের প্রশংসা পেয়েছিলেন তিনি। প্রক্টর থাকাকালীন ক্যাম্পাসের নিরাপত্তা নিশ্চিত করণে তার ছিলো উল্লেখযোগ্য ভূমিকা। প্রক্টর হিসেবে তার গৌরবময় অর্জনের মধ্যে ছিল প্রক্টরিয়াল বডি ও ছাত্রলীগের সমন্বয়ে বিশ্ববিদ্যালয়ের হলগুলোকে শিবিরমুক্ত করা। এছাড়া সর্বপ্রথম তিনি হলে ছেলে মেয়েদের মধ্যে বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করে নতুন যুগের সূচনা করেছিলেন বলে জানা যায়।

তার দায়িত্ব প্রাপ্তির খবর প্রকাশিত হলে সাধারণ সাধারণ শিক্ষার্থীদের সামাজিক যোগাযোগ মাধ্যমে উচ্ছাস প্রকাশ করে অভিনন্দন জানাতে দেখা যায়,তারা মনে করছেন তিনি দায়িত্ব গ্রহন করলে বিশ্ববিদ্যালয়ে প্রগতিশীলতা চর্চা আরো বেগবান হবে।

নতুন প্রক্টর হিসেবে নিয়োগ পাওয়ার পর অধ্যাপক ড. মাহবুবর রহমানের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমি শারীরিকভাবে অসুস্থ, সুস্থ না হওয়ার আগ পর্যন্ত তিনি এ বিষয়ে কোন মন্তব্য করতে রাজি হননি।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর