এতিমখানার রান্নাঘর উচ্ছেদ, কষ্টে দিন পার ৬০০ শিক্ষার্থীর

‘বিনা নোটিশে আমাদের মাদ্রাসার রান্না ঘরটি উচ্ছেদ করে দিয়েছে সিটি কর্পোরেশন। আমরা খেয়ে না খেয়ে অনেক কষ্টে দিন পার করছি। সকালের খাবার দুপুরে খেতে হচ্ছে দুপুরের খাবার বিকালে খেতে হচ্ছে, বৃষ্টি এলে রান্না করার কোন সুযোগ থাকছে না’ বলছিলেন রাজধানীর মোহাম্মদপুর জামিয়া বাইতুল আমান (মিনার মসজিদ) মাদ্রাসার শিক্ষার্থীরা।

সম্প্রতি ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) রাজধানীর মোহাম্মদপুর জামিয়া বাইতুল আমান (মিনার মসজিদ) মাদ্রাসা সংলগ্ন শিশু পার্কের জায়গাটি সংস্কারের উদ্যোগ নেয়। গত রোববার (১ সেপ্টেম্বর) উচ্ছেদ অভিযান চালিয়ে মাদ্রাসার রান্নাঘরটি ভেঙ্গে দেয় সিটি কর্পোরেশন।

প্রত্যক্ষদর্শীরা ও স্থানীয়রা ‘বার্তা বাজার’ কে বলেন, সরকারি অনেক জায়গা বেদখল হয়ে পড়ে রয়েছে। কিন্তু এতিম শিক্ষার্থীদের রান্নার ঘরটি কেন দখল করতে হলো আমরা জানি না। তাদের মা-বাবা নেই। এখানে পড়াশোনা করে এবং মাদ্রাসায় থাকে। তাদের জন্য এখানে রান্না করা হয়।

মাদ্রাসার সিনিয়র শিক্ষক মাকসুদুর ইসলাম ‘বার্তা বাজার’ কে বলেন, এই মাদ্রাসাটি ৫০ বছর হয়েছে। এতদিন পার্কের ভিতর মানুষের হাটা চলার কোন সমস্যা হয়নি তাহলে এখন সমস্যা হবে কেন। এখানে সমস্যা কি হাটা চলার নাকি ব্যাক্তি স্বার্থ জরিত আছে এটা যাচাই করার ধরকার।

মাদ্রাসার আরেক সিনিয়র শিক্ষক মুফতি আব্দুল হান্নান বলেন, পার্কের সৌন্দয্য বর্ধনের নামে একটা প্রতিষ্ঠানের ৬০০ দ্বীনি শিক্ষার্থীদের রান্নাঘরটি ভেঙ্গে দেওয়া এটা শুধু অমানবিকই না এটা একটা দৃষ্টতাও বটে।
আমরা মনে করি এতিমদের লালন পালনের দায়িত্ব সরকারের। সেখানে একটা পার্কের ১০/ ২০ ফিট জায়গা কেন সরকার ছাড়তে পারবে না।
আমরা দাবী জানাচ্ছি দ্রুত সময়ের মধ্যে আমাদের এতিমখানার ৬০০ শিক্ষার্থীদের খাবারের রান্নাঘরটি নির্মান করে দিবে।

বার্তাবাজার/ডব্লিওএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর