চৌগাছায় সরকারি কর্মকর্তাদের নিয়ে তথ্য অধিকার আইন ২০০৯ ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

যশোর চৌগাছায় তথ্য অধিকার আইন-২০০৯ ও সুশাসন বিষয়ে সরকারি দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের নিয়ে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে। (রবিবার ০৮ই সেপ্টেম্বর ২০১৯)সকাল ৯টায় চৌগাছা উপজেলা মিলনায়তনে এই ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়।

এ অনুষ্ঠানের প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন তথ্য কমিশনের প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ। সরকারি কর্মকর্তাদের উদ্দেশ্যে প্রধান অতিথি বলেন, তথ্য অধিকার আইন হচ্ছে সুশাসন প্রতিষ্ঠা করার একটি কৌশল। জনগণের সচেতনতা ও চর্চার মাধ্যমে এর সাফল্য আসবে।

তথ্য অধিকার আইন একমাত্র আইন যা জনগন কর্তৃপক্ষের ওপর প্রয়োগ করতে পারে। জনগণের এই আইনটি বাস্তবায়িত হলে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে। তিনি আরো বলেন, সাংবিধানিক ক্ষমতাবলে জনগণ হচ্ছে ক্ষমতার মালিক। আপনারা সেই জনগণের সেবা করার জন্য দায়িত্বে নিয়োজিত।

সেবাসমূহের সকল তথ্য জনগণের মাঝে প্রকাশ করা আপনাদের দায়িত্ব।আপনি তথ্য দিতে বাধ্য তা আইনেই উল্লেখ করা রয়েছে। আপনি তথ্য না দিলে বা তথ্য দিতে অপরাগতা প্রকাশ করলে আপনার বিরুদ্ধে শাস্তির বিধান রাখা আছে। একটি আধুনিক ও সমৃদ্ধশালী দেশ গঠনে তথ্যের দ্বার উন্মোচন অপরিহার্য।

এমআরডিআই প্রতিষ্ঠানটি তথ্য অধিকার বাস্তবায়নে যে নজির দেখিয়েছেন তা প্রশংসার দাবি রাখে। তথ্য অধিকার আইনের সফল বাস্তবায়ন ও এর সুফল প্রাপ্তি নির্ভর করে জনগণ তথ্য অধিকার আইন ব্যবহার করছেন কি-না তার ওপর। জনগণ এই আইন ও এর সুফল সম্পর্কে সচেতন হলে এটি বেশি ব্যবহার করবেন। সরকারের সদিচ্ছায় এই আইনটি সংসদে পাস করা হয়।

আমরা আইনটি বাস্তবায়নের জন্য নানা পদক্ষেপ গ্রহণ করেছি এবং সেই লক্ষ্যে সরকার এগিয়ে যাচ্ছে। ওরিয়েন্টেশনে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃজাহিদুল ইসলামের সভাপতিত্বে আলোচনা করেন যশোরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)মোঃরফিকুল হাসান, সিনিয়র জেলা তথ্য কর্মকর্তা

এ এস এম কবির,ম্যানেজমেন্ট অ্যান্ড রিসোর্স ডেভলপমেন্ট ইনিশিয়েটিভ (এমআরডিআই)এর নির্বাহী পরিচালক হাসিবুর রহমান,দৈনিক গ্রামের কাগজের সম্পাদক মবিনুল ইসলাম মবিনসহ আরো অনেক ব্যক্তিবর্গ।

বার্তাবাজার/কেএ

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর