স্বনির্ভর ধামসোনা ইউনিয়নে ইজিপিপি প্রকল্পের কাজ সম্পন্ন

ঢাকার সাভারের আশুলিয়ার স্বনির্ভর ধামসোনা ইউনিয়নে ২০১৮-১৯ ইং অর্থবছরে অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচী (ইজিপিপি) ২য় পর্যায়ে সরকারী বরাদ্দ হিসেবে আসা মোট ৭৯ লক্ষ ৪৪ হাজার টাকার রাস্তা মাটি দ্বারা উন্নয়নের কাজ সম্পন্ন হয়েছে। সরেজমিন রাস্তাগুলি পরিদর্শণকালে বিষয়টি জানা যায়।

এর আগে তথ্য অধিকার আইন ২০০৯ এর আলোকে সাভার উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার নিকট থেকে উক্ত অর্থবছরের প্রকল্প সম্পর্কে তথ্য চাওয়া হয়। প্রাপ্ত তথ্যের আলোকে সরেজমিন পরিদর্শনে গিয়ে এই অনুসন্ধানী প্রতিবেদন তৈরী করা হয়েছে।

স্বনির্ভর ধামসোনা ইউনিয়নে ২০১৮-১৯ ইং অর্থবছরে অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচী (ইজিপিপি) ২য় পর্যায়ে মোট ০৬ (ছয়) টি প্রকল্পে সরকারী বরাদ্দ আসে। এই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ সাইফুল ইসলাম এর সুযোগ্য নির্দেশনায় মোট ৪ জন ইউপি সদস্য প্রকল্প তত্বাবধায়ক হিসেবে প্রকল্পগুলি বাস্তবায়ন করেন। প্রকল্পগুলি হলোঃ

(১) উনাইন ওহাবের দোকান হতে নলাম-শিমুলিয়া পর্যন্ত রাস্তা মাটি দ্বারা উন্নয়ন। সরকারী বরাদ্দ হিসেবে এই প্রকল্পে মোট ১২ লক্ষ টাকা আসে। ২নং ওয়ার্ডের ইউপি সদস্য আব্দুল কুদ্দুস এর তত্বাবধানে মোট ৪০ দিনে ১৫০ জন হতদরিদ্র শ্রমিক দৈনিক ২০০ টাকা মজুরিতে কাজ শেষ করে।

(২) ধামসোনা দীন ইসলামের বাড়ী থেকে আতাউরের বাড়ী হয়ে জয়নালের জমি পর্যন্ত এবং হুকুম আলীর বাড়ী হতে নুরুনের বাড়ী পর্যন্ত রাস্তা মাটি দ্বারা উন্নয়ন কাজটি ইউনিয়নের ৩নং ওয়ার্ড ইউপি সদস্য মোঃ হাবিবুর রহমান এর তত্বাবধানে সম্পন্ন হয়। সরকারী বরাদ্দ হিসেবে আসা মোট ৩ লক্ষ ৪৪ হাজার টাকা বরাদ্দের এই প্রকল্পটি মোট ৪০ দিনে ৪৩ জন শ্রমিক দৈনিক ২০০ টাকা মজুরি নিয়ে কাজ সম্পন্ন করে।

(৩) কন্ডা মাঝিপাড়া মন্দির হতে শশ্মান পর্যন্ত এবং মধুপুর আব্বাসের বাড়ী হতে ছনটেকী কাশেমের বাড়ীর রাস্তা নির্মাণ কাজটি ৫নং ইউপি সদস্য মোঃ মমতাজ উদ্দিন (মোন্তাজ) এর তত্বাবধানে ৪০ দিনে মোট ২০০ হতদরিদ্র শ্রমিক দৈনিক ২০০ টাকা মজুরিতে কাজটি সম্পন্ন করে। এই প্রকল্পে সরকারী বরাদ্দ হিসেবে আসে মোট ১৬ লক্ষ টাকা।

(৪) নলাম ইউনুসের বাড়ী হতে হুমায়ুনের জমি পর্যন্ত এবং বাঁশবাড়ী মাদ্রাসা হতে বাবুলের বাড়ী পর্যন্ত রাস্তা মাটি দ্বারা উন্নয়নের কাজটি মোট ১৬ লক্ষ টাকা সরকারী বরাদ্দের বিপরীতে ২০০ জন শ্রমিক দৈনিক ২০০ টাকা মজুরিতে মোট ৪০ দিনে কাজটি শেষ করে। ৯নং ওয়ার্ড ইউপি সদস্য মোঃ শফি উদ্দিনের তত্বাবধানে কাজটি বাস্তবায়িত হয়।

(৫) নলাম শাহার বাড়ী হতে শফিকের বাড়ী পর্যন্ত রাস্তা পুনঃনির্মাণ কাজে সরকারী বরাদ্দ হিসেবে আসে ১৬ লক্ষ টাকা। মোট ২০০ জন শ্রমিক ৪০ দিনে দৈনিক ২০০ টাকা মজুরিতে কাজটি শেষ করে এবং ৯নং ওয়ার্ড ইউপি সদস্য মোঃ শফি উদ্দিনের তত্বাবধানে কাজটি সম্পন্ন হয়।

(৬) নলাম-কন্ডা রাস্তায় শাহজাহানের বাড়ী হতে শাহাবুদ্দিনের বাড়ী ভায়া দেলোয়ারের বাড়ী হতে শওকতের বাড়ী পর্যন্ত রাস্তা মাটি দ্বারা উন্নয়নের কাজ ৯নং ওয়ার্ড ইউপি সদস্য মোঃ শফি উদ্দিনের তত্বাবধানে কাজটি সম্পন্ন হয়। সরকারী বরাদ্দ হিসেবে এই প্রকল্পটিতেও মোট ১৬ লক্ষ টাকা আসে এবং ২০০ জন শ্রমিক মোট ৪০ দিনে দৈনিক ২০০ টাকা মজুরিতে কাজটি শেষ করে।

উক্ত ৬টি প্রকল্পস্থানে সরেজমিন পরিদর্শনে গিয়ে প্রকল্পস্থানের স্থানীয়দের সাথে কথা বলে একথা জানা গেছে, উক্ত কাজগুলি সরকারী বিধি মেনে হতদরিদ্র শ্রমিকদের ব্যবহার করে কাজ শেষ করা হয়েছে। এখানে মাটি কাটার জন্য ‘ভেকু’ তথা খননযন্ত্র ব্যবহার করা হয় নাই।

বাস্তবায়িত হওয়া রাস্তার কাজ সম্পর্কে স্বনির্ভর ধামসোনা ইউনিয়নের চেয়ারম্যান মোহাম্মদ সাইফুল ইসলাম এর নিকট জানতে চাইলে তিনি বলেন, ২০১৮-১৯ ইং অর্থবছরে আমার ইউনিয়নে আসা সরকারী বরাদ্দের টাকা দিয়ে মোট ৬টি রাস্তার মাটি দিয়ে উন্নয়নের কাজ শেষ করা হয়েছে। আমি নিজে কাজ চলাকালীন প্রতিটি প্রকল্পে গিয়েছি এবং সংশ্লিষ্ট তত্বাবধায়ক ইউপি সদস্যদেরকে স্পষ্টভাবে নির্দেশ দিয়েছি সরকারী বরাদ্দের প্রতিটি টাকাই রাস্তার উন্নয়নের কাজে যেন খরচ হয়। প্রতি শ্রমিকের বিপরীতে দৈনিক সরকারী বরাদ্দ হিসেবে আসা ২০০ টাকায় শ্রমিক পাওয়াটা দুঃসাধ্য জানিয়ে তিনি আরও জানান, আর রাস্তার কাজের প্রয়োজনে যদি সরকারী বরাদ্দের টাকার অতিরিক্ত টাকা লাগে, সেক্ষেত্রেও প্রয়োজনে পরিষদের নিজস্ব আয় থেকে এবং আমার ব্যক্তিগত অর্থ দিয়ে হলেও সুন্দরভাবে বিধি মোতাবেক কাজ শেষ করার নির্দেশ দিয়েছে আমার ইউপি সদস্যদেরকে।

সাভার উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ একরামুল হক এর কাছে বাস্তবায়িত রাস্তার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমি নিজে এবং আমাদের প্রকৌশলী ধামসোনা ইউনিয়নে ইজিপিপি প্রকল্পের কাজ চলাকালীন পরিদর্শণ করেছি এবং সেখানে সরকারী বিধি অনুযায়ী কাজ সম্পন্ন হয়েছে দেখতে পেয়েছি।

বার্তাবাজার/কেএ

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর