সরকারের কারণে দেশের স্বাধীনতা আজ হুমকির মুখে

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, আওয়ামী লীগ সরকার ভোট চোর, ডাকাত, বেহায়া।এ স্বৈরশাসক সরকারকে হটাতে হলে বৃহত্তর ঐক্য গড়ে তুলতে হবে।

তিনি আরও বলেন, ‘দেশ বিক্রি হয়ে যাচ্ছে। মানুষের সম্পদ লুট হচ্ছে এ জন্য যত দ্রুত সম্ভব সরকারকে হটাতে হবে। এ বিপজ্জনক সরকারের কারণে দেশের স্বাধীনতা আজ হুমকির মুখে।’রাজধানীর মহানগর নাট্যমঞ্চে গণফোরামের ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে আ স ম আবদুর রব এ সব কথা বলেন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মঈন খান বলেন, ‘বাংলাদেশের মানুষের আজ ভোটাধিকার নেই। কথা বলার স্বাধীনতা নেই। সব আজ কলুষিত। শুধু ঐক্যবদ্ধ হলেই হবে না, ঐক্যবদ্ধ হয়ে রাজপথে নামতে হবে। প্রয়োজনে রক্ত দিয়ে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হবে।’

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ভিপি নুর বলেন, ‘আজকে জাতি হতাশ। এ হতাশার জন্য আওয়ামী লীগ একাই দায়ী নন, গণফোরামের মঞ্চে যারা উপস্থিত আছেন এবং পূর্ব-পুরুষেরা যারা রাষ্ট্র পরিচালনার করেছেন তারাও সমানভাবে দায়ী। আজ ডাকসুর ভিপি হয়ে কোথাও যেতে পারি না। গ্রামে গেলে আওয়ামী লীগের নেতাকর্মীদের হাতে হেনস্তা হতে হয়।

নিরাপদ সড়ক চাইতে গিয়ে হামলার শিকার হতে হয়। যে স্বৈরশাসকের বিরুদ্ধে ৯০’র দশকে আন্দোলন করা হয়েছিল তারা আজ বিরোধীদলে। আজকে দেশে মানবাধিকার, মৌলিক অধিকার বলে কিছু নেই। এ সব থেকে রক্ষা পেতে হলে একইমঞ্চে এসে কথা বলতে হবে। একজন আরেকজনের ওপর কাদা ছোড়াছুড়ি না করে একসঙ্গে দেশের হয়ে কাজ করে যাওয়ার মাধ্যমে দেশের গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা পাবে।

নাগরিক ঐক্যর আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, ‘গণতন্ত্র আজ সংকটের মুখে। রোহিঙ্গাদের ইস্যু আরও বড় আকার ধারণ করেছে। প্রতিদিন দেশে নারী-শিশু ধর্ষিত হচ্ছে। খুন, গুম অপহরণ ঘটছে। সরকার বলছে দেশ সুন্দরভাবে চলছে।’

এ সরকার মশা পর্যন্ত পারে না মন্তব্য করে তিনি বলেন, ‘সরকার আজ দেশ রক্ষা করতে পারে না, চামড়া রক্ষা করতে পারে না, মশা মারতে পারে না, এ সরকার আমাদের কোনো কাজেই লাগে না। এ সরকারকে হটাতে হলে বৃহত্তর ঐক্য গড়ে তুলতে হবে। সবাইকে আন্দোলনে নামতে হবে তাহলেই এ সরকারকে হটাতে আমরা সক্ষম হবো।’

বার্তাবাজার/এম.কে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর