চট্টগ্রামের পিচ কি তাহলে আফগানিস্তানের জন্য তৈরি?

স্পিন তারকা সমৃদ্ধ আফগানিস্তানকে ঘায়েল করতে চট্টগ্রামে তৈরি করা হয়েছিল ঘূর্ণি উইকেট। কিন্তু এই পরিকল্পনা বুমেরাং হয়ে গেছে বাংলাদেশের জন্য। প্রথম ইনিংসে আফগানিস্তানের করা ৩৪২ রানের জবাবে মাত্র ২০৫ রানে অল-আউট হয়েছে বাংলাদেশ।

সর্বোচ্চ ৫২ রান করেছেন বাজে শটে আউট হওয়া মুমিনুল হক। বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানও বলেছেন, উইকেট তাদের অনুকূলে ছিল না। যে কারণে প্রশ্ন এসেই যায় যে, চট্টগ্রাম টেস্টের উইকেট তবে কাদের জন্য তৈরি করা হয়েছে?

গতকাল দ্বিতীয় দিনের খেলা শেষে উইকেটের বিষয়ে নিজের হতাশা প্রকাশ করে বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান বলেছেন আফগানিস্তানের বিপক্ষে চলমান একমাত্র টেস্টে যে ধরনের উইকেট চেয়েছিলেন তেমনটা তারা পাননি।

আফগানিস্তানের বিপক্ষে প্রথম দিনে টাইগার স্পিনাররা সুবিধা করতে পারেনি এবং সেখান তেকেই সফরকারীরা মোমেন্টাম ধরে রেখেছে মনে করা হচ্ছে। ৪৭ রানে ৪ উইকেট নিয়ে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেছেন আফগানিস্তান অধিনায়ক তথা তারকা লেগস্পিনার রশিদ খান। এখানেই পিছিয়ে গিয়েছে বাংলাদেশ। কারণ স্বাগতিকদের কোনো রিস্ট স্পিনার নেই!

সাকিব বিষয়টা স্বীকার করেই বলেছেন, ‘কেমন একাদশ নিয়ে আমরা মাঠেনামতে চেয়েছি-সেটাও আপনারা জানেন। আমাদের দলে আছে ফিঙ্গার স্পিনার, তাদের আছে রিস্ট স্পিনার। এটাই একমাত্র পার্থক্য, এ ছাড়া আমি অন্য কোনো পার্থক্য দেখছিনা।

মোহাম্মদ নবি ভালো করেছেন এবং ২ উইকেট নিয়েছেন। তবে আমাদের ফিঙ্গার স্পিনাররা পুরো ১০ উইকেটই নিয়েছেন। তাদের রিস্ট স্পিনাররা অনেক বেশি কার্যকর ছিল। আমাদের রিস্ট স্পিনার নেই এবং পিচ ছিল ন্যাড়া।

যেহেতু আমাদের রিস্ট স্পিনার নেই তাই এ ধরনের ন্যাড়া পিচ আমাদের জন্য কঠিন হয়ে পড়েছে। যেহেতু আমরা এমন ধরনের উইকেট প্রত্যাশা করিনি তাই পরিস্থিতি আমাদের জন্য কঠেন হয়ে গেছে।’

উইকেট বিষয়ে সরাসরি নিজের মত তুলে ধরে সাকিব বলেন, ‘আমরা সবাই বিস্মিত। কেননা আমরা আমরা এমন ধরনের কিছু চাইনি, এটা আমাদের চাওয়ার সম্পুর্ণ বিপরীত। তবে তার মানে এই নয় যে, আমরা ভালো কিছু করতে পারবনা।

কখনো কখনো প্রত্যাশা মাফিক সব কিছু না-ও হতে পারে। তবে ভালো একটা দল এখান থেকেই নিজেদের প্রমাণ করে। ভাবনার বাইরের প্রশ্নের উত্তর দিতে পারে। আমাদের চেষ্টা থাকবে সে প্রশ্নের জবাব যেন দিতে পারি। তবে হ্যাঁ এ পিচ আমাদের প্রত্যাশার বাইরে।

বার্তাবাজার/কেএ

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর