চূড়ান্ত নাগরিকত্বের তালিকায় নাম না ওঠায় দিশেহারা আসামের ১৯ লাখ মানুষ

চূড়ান্ত নাগরিকত্বের তালিকায় নিজের বা ঘনিষ্ঠ স্বজনদের নাম না ওঠায় দিশেহারা হয়ে পড়েছেন ভারতের আসামের ১৯ লাখ মানুষ, তাদের মধ্যে একজন বিবিসির কাছে নিজের ক্ষোভ এবং হতাশার কথা বলেন।বরপেটার বাসিন্দা মুকাদ্দেস আলি নামের ওই ব্যক্তি বলেন, আমার নাম ঘটনাচক্রে এনআরসি-তে এসেছে, কিন্তু আমার স্ত্রী বা ছেলে-মেয়ে কারো নাম ওঠেনি।

কতো বড় অবাক কাণ্ড ভাবুন। আমি যদি ভারতীয় হই, তাহলে আমার ছেলে-মেয়েরা কি বাংলাদেশি হবে?আমার স্ত্রীর নামও নেই। তার জন্ম এখানেই, তার গোটা পরিবার এদেশেরই, কিন্তু তাকেও কী তাহলে এখন বিদেশি বলা হবে? কেমন করে আমাদের পরিবারকে বিদেশি বানাবে?

গতবছরের খসড়া তালিকায় আমার নামও ছিলো না। তারপরে সকলের নামেই নোটিশ এল যখন, তখন বার বার শুনানিতে গেছি। বহু দূরে দূরে যেতে হয়েছে গাড়ি ভাড়া করে। সুদে দশ হাজার টাকা ধার করে নথি জোগাড় আর শুনানির জন্য গাড়ি ভাড়া করেছি আমরা। এত করেও নাম তুলতে পারলাম না। এখন যে কী করব, জানি না। সরকার নাকি বলছে কোর্টে যেতে হবে।

এমনিতেই এত টাকা ধার কর্জ হয়ে গেছে, এরপরে আবারো মামলা লড়তে হলে তো আমরা সর্বস্বান্ত হয়ে যাব। আমাদের ক্ষমতা আছে নাকি হাইকোর্ট সুপ্রিম কোর্টে যাওয়ার, প্রশ্ন রাখেন তিনি।

বার্তাবাজার/এম.কে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর