শিশু পাচার প্রতিরোধে বিভিন্ন সংগঠনের কর্মকর্তাদের সাথে মতবিনিময়

শিশু পাচার প্রতিরোধ ও সুরক্ষায় জেলা পর্যায়ে ক্ষুদ্র ঋণ সেবা প্রদানকারী সংগঠনের কর্মকর্তাদের সাথে সাতক্ষীরায় এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।বৃহস্পতিবার সকাল ১০টায় সাতক্ষীরা প্রেসক্লাবে শহিদ স.ম আলাউদ্দিন মিলনায়তনে ইনসিডিন বাংলাদেশ এর উদ্যোগে সভায় জেলা সমবায় কর্মকর্তা হাসান মাহমুদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা ছাদেকুর রহমান।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে রাখেন, পল্লী দারিদ্য বিমোচন ফাউন্ডেশনের উপ-পরিচালক ছাবিলা খাতুন ও ইনসিডিন বাংলাদেশের সাতক্ষীরার প্রতিনিধি ল’ইয়ার সাকিবুর রহমান প্রমুখ। সভায় মূল প্রবন্ধ পাঠ করেন ইনসিডিন বাংলাদেশের সম্বয়ক অ্যাডভোকট মোঃ রফিকুল ইসলাম খান।

বক্তরা বলেন, যারা পাচারকারী তারা নারী ও শিশুদের প্রধান টার্গেট করে। নারীদের কাজের প্রলোভন দেখিয়ে এবং শিশুদের বিভিন্ন প্রলোভন দেখিয়ে পাচার করা হয়। ঋণ প্রদানকারী সংস্থার কর্মকর্তাদের মাঠ পর্যায়ে কাজ করে থাকে।

ঋণ দিতে হলে মানুষের বাড়ি বাড়ি যেতে হয় এবং তাদের নিয়ে গ্রুপ মিটিং হয়ে থাকে। এই মিটিংয়ে পাচারের বিষয় সচেতনামূলক আলোচনা করা যেতে পারে। পাচারের অন্যতম কারণ আর্থিক অনাটন এবং শিশুদের পাচারের অন্যতম মাধ্যম বাল্য বিয়ে।

সে কারণে বাল্য বিয়ে বন্ধ হওয়া জরুরী। মাঠ পর্যায়ে যারা ঋণ প্রদান করে থাকেন তাদের নিজের কাজের পাশাপাশি পাচার ও বাল্য বিবাহ বিষয় সচেতন করতে হবে এবং মনিটরিং করতে হবে। এতে করে পাচার অনেকখানি কমিয়ে আনা সম্ভব। ঋণ প্রদানকারী কর্মকর্তারা মানব (শিশু) পাচার প্রতিরোধে তাদের অনেক বড় ভূমিকা রাখতে পারে।

বার্তাবাজার/এম.কে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর