ইউজিসির অভিন্ন নীতিমালা বাতিলের দাবিতে মানববন্ধন

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) কর্তৃক প্রস্তাবিত পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের শিক্ষক নিয়োগ ও পদোন্নতি সংক্রান্ত অভিন্ন নীতিমালাকে প্রত্যাখ্যান ও বাতিলের দাবি করে মানবববন্ধন করেছেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (সিকৃবি) শিক্ষক সমিতি।

০৫ সেপ্টেম্বর, বৃহস্পতিবার দুপুর ১২.৩০ টায় ক্যাম্পাসের বঙ্গবন্ধু চত্বর থেকে বৈশাখী চত্বর পর্যন্ত দীর্ঘ এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে বিশ্ববিদ্যালয়ের সর্বস্তরের শিক্ষকমন্ডলী অংশগ্রহণ করেন।এসময় মানববন্ধনে শিক্ষক নেতারা অভিন্ন নীতিমালার নামে ভিন্ন ভিন্ন ভাগে বিভক্ত নীতিমালাকে একপেশে, বিদ্বেষমূলক, বিভ্রান্তিকর, ও অসংগতিপূর্ণ বলে আখ্যা দেন।

নীতিমালায় বর্ণিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের কর্মঘন্টা হিসেব করে মর্যাদা প্রদান এবং বিশ্ববিদ্যালয়ের ভৌত অবকাঠামো ও গবেষণার জন্য প্রয়োজনীয় অর্থ ও সুযোগ-সুবিধা বৃদ্ধি না করে পদোন্নতির জন্য উচ্চ ইমপ্যাক্ট ফ্যাক্টর সমন্বিত জার্নালে প্রকাশনা চাওয়া অযৌক্তিক, অসম্মানজনক ও হাস্যকর বলে জানান তারা।

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক জীতেন্দ্রনাথ অধিকারী এ সময় বলেন, ‘অভিন্ন নীতিমালার নামে কালো নীতিমালা অবিলম্বে বাতিল করে বিশ্ববিদ্যালয়ের অভিজ্ঞ ও সর্বজন গ্রাহ্য শিক্ষকমন্ডলীর মধ্য থেকে একটি কমিটির মাধ্যমে সামঞ্জস্যপূর্ণ ও ত্রুটিহীন নীতিমালা তৈরি পূর্বক বাস্তবায়নের জোর দাবী জানাচ্ছি।’

এ সময় সিকৃবি শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মোঃ নূর হোসেন মিঞা তার বক্তব্যে বলেন, ‘প্রতিটি পাবলিক বিশ্ববিদ্যালয় ভিন্ন ভিন্ন আইন দ্বারা গঠিত বিধায় অভিন্ন নীতিমালা তখনই করা সম্ভব হবে যখন সকল বিশ্ববিদ্যালয় একই আইনের আওতায় আসবে, যেমন- ১৯৭৩ এর অধ্যাদেশ।

মানববন্ধনে উপস্থিত শিক্ষক নেতারা মনে করেন, মূলত শিক্ষকদের স্বতন্ত্র বেতন কাঠামোর দাবিকে ভিন্ন খাতে প্রবাহিত করতে এমন পায়তারা চলছে। এই নীতিমালা বাস্তবায়ন করা হলে শিক্ষার মানকে গলাটিপে হত্যা করা হবে জানিয়ে তারা অতিসত্ত্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রয়োজনীয় হস্তক্ষেপ কামনা করেন।

বার্তাবাজার/এম.কে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর