মিয়ানমারে আটক ৪ পুলিশকে ফেরত দিয়েছে বাংলাদেশ

কক্সবাজারের টেকনাফে অস্ত্রসহ আটক মিয়ানমার বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) চার সদস্যকে মিয়ানমারের কাছে হস্তান্তর করা হয়েছে। বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম সীমান্তে দিয়ে বুধবার (৪ সেপ্টেম্বর) দুপুরে তাদের মিয়ানমারের কাছে হস্তান্তর করেছে বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি)।

এই চার বিজিপি সদস্য হলেন মিয়ানমারের রাখাইন রাজ্যের মংডুর নাগকুড়া ব্যাটালিয়নের মেগচিং ক্যাম্পের ক্যাপ্টেন লি উইন কো ম্যায়েং (৩০), সার্জেন্ট ইয়ানাং তুন (৩১), সার্জেন্ট প্যায়াং গি (২৫) ও সিপাহী ক্য ক্য (২৮)।

আটককৃতদের উপলক্ষ্যে বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের মৈত্রী সেতুর কাছে দুই দেশের সীমান্তরক্ষী বাহিনী বিজিবি ও বিজিপির মধ্যে দেড় ঘণ্টা পতাকা বৈঠক হয়। সেখানে বিজিবি কর্মকর্তারা টেকনাফে আটক চার বিজিপি সদস্যকে অস্ত্রসহ বিজিপি কর্মকর্তার কাছে হস্তান্তর করেন।

২৫ আগস্ট রাত সাড়ে ৮টার দিকে টেকনাফ সদরের নাজিরপাড়াসংলগ্ন নাফ নদীর তীরে বিজিবির অভিযানে তারা আটক হয়। চার বিজিপি সদস্য হলেন- রাখাইন রাজ্যের মংডুর নাগকুড়া ব্যাটালিয়নের মেগচিং ক্যাম্পের ক্যাপ্টেন লিউইন কো ম্যায়েং, সার্জেন্ট ইয়ানাং তুন, সার্জেন্ট প্যায়াং গি ও সিপাহি ক্য ক্য। সাংবাদিকদের ব্রিফিংকালে টেকনাফ ২ বিজিবি অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ ফয়সাল হাসান খান বলেন, সন্দেহজনক ঘোরাঘুরির সময় বিজিবির সদস্যরা বিজিপির ওই চার সদস্যকে আটক করে।

আটকের সময় তাদের কাছ থেকে একটি এমএ-১১ রাইফেল, ১০টি গুলি, একটি টর্চ লাইট ও পাঁচটি মোবাইল ফোন উদ্ধার করা হয়। এছাড়া বিজিপি সদস্যদের বহনকারী একটি স্পিডবোটও জব্দ করা হয়। দু’দেশের সীমান্তরক্ষী বাহিনীর ঊর্ধ্বতন পর্যায়ে আলাপ-আলোচনার পর তাদের মিয়ানমারের কাছে হস্তান্তরের সিদ্ধান্ত হয়। জেনেভা কনভেনশন আইন অনুযায়ী আহার, বাসস্থান, চিকিৎসাসহ সব ধরনের সুবিধা তাদের দেয়া হয়।

এছাড়া বৈঠকে সীমান্তের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে। বিজিবির পক্ষে ১২ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন কক্সবাজার ৩৪ বিজিবির অধিনায়ক লে. কর্নেল আলী হায়দার আজাদ আহমেদ এবং বিজিপির ১০ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন লে. কাউ উইন হেলিন।

বার্তাবাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর