উচ্ছেদ হওয়া ভুমিহীনদের দ্রুত পুর্নবাসনের দাবীতে সংবাদ সম্মেলন

সাতক্ষীরার প্রাণ সায়ের খালের দুই পাড় থেকে উচ্ছেদ হওয়া ভুমিহীনদের দ্রুত পুর্নবাসনের দাবীতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকালে সাতক্ষীরা প্রেসক্লাবে উক্ত সংবাদ সম্মেলনের আয়োজন করেন, ভুমিহীন পূর্নবাসন বাস্তবায়ন কমিটির সভাপতি জাকির হোসেন ও সাধারন সম্পাদক শিহাব উদ্দীন।

তারা তাদের লিখিত বক্তব্যে বলেন, তারা সাতক্ষীরা শহরের সুলতানপুর বড়বাজার সংলগ্ন প্রাণ সায়ের খালের দুই পাড়ে বসবাসকারী অসহায়, গরিব ভুমিহীন পরিবারগণ। তারা প্রায় ৪০ বছর যাবত উক্ত স্থানে বসবাস করে জীবিকা নির্বাহ করছেন। তারা ভ্যান চালক, দর্জি, দ্বীন মজুর ও মাছ বাজারের শ্রমিকের কাজ করে কোন রকম জীবিকা নির্বাহ করেন।

শ্রমিকের কাজ করে যা সামান্য উপার্জন করেন তা দিয়ে তাদের এই দ্রব্যমূল্যের বাজারে পরিবারের সদস্যদের মুখে দু মুঠো অন্য তুলে দেওয়াই সম্ভব হয়ে ওঠেনা। তার উপর তাদের এখন মাথা গোঁজার কোন ঠাই নেই। জমি ক্রয়ের মতো সামর্থ্যও তাদের নেই। স্ত্রী পরিজন নিয়ে প্রাণ সায়ের খাল পাড়ে একচালা ঘর নির্মান করে অতিকষ্টে বসবাস করতেন।

কিন্তু প্রান সায়ের খাল খনন ও সৌন্দর্য বর্ধন কর্মসুচির কারনে প্রশাসনের নির্দেশ অনুযায়ী সেখান থেকে ঘরবাড়ি ভেঙ্গে এখন বর্ষা মৌসুমে রোদ-বৃষ্টিতে ভিজে তারা স্ত্রী সন্তান নিয়ে রাস্তায় রাতে কাটাচ্ছেন। তারা আরো বলেন, ইতিমধ্যে তারা জেলা প্রশাসকের কাছে শহরের যে কোন স্থানের পতিত খাস জমিতে তাদের পূর্নবাসনের দাবি জানিয়ে তারা স্মারকলিপিও প্রদান করেছেন।

তাদের পূর্নবাসন করা হলে তারা স্ত্রী-সন্তান নিয়ে অন্তত খেয়ে না খেয়ে সেখানে তাদের মাথা গোঁজার ঠাই হতো এবং বর্ষামৌসুমে স্ত্রী-সন্তান নিয়ে রোদ-বৃষ্টিতে ভিজতে হতোনা তাদের। একই সাথে তারা সারাদিন কঠোর পরিশ্রমের পর রাতে একটু শান্তিতে ঘুমাতে পারতেন বলে তারা দাবী করেছেন।

এমতাবস্থায় তারা উচ্ছেদ হওয়া ৪০ টি অসহায় ভুমিহীন পরিবারের দ্রুত পূর্ণবাসনের দাবীতে জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন। সংবাদ সম্মেলনে এ সময় অসহায় ভুমিহীন পরিবারের সদস্যগণ উপস্থিত ছিলেন।

বার্তাবাজার/ডব্লিওএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর