কাশ্মীর নিয়ে সুপ্রিম কোর্টের নোটিশ, বিপাকে মোদি

সম্প্রতি ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে জম্মু ও কাশ্মীরের বিশেষ সুবিধা বাতিল করে ভারত সরকার। এই ইস্যুতে ভারতের কেন্দ্রীয় এবং জম্মু ও কাশ্মীর সরকারকে নোটিশ পাঠিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট।

জানা গেছে, কাশ্মীর থেকে বিশেষ মর্যাদা প্রত্যাহারের কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতে বেশ কয়েকটি মামলা দায়ের করা হয়েছে। ওই মামলাগুলোকে পাঁচ বিচারপতির ডিভিশন বেঞ্চে পাঠানো হয়েছে। অক্টোবরে মামলাগুলোর শুনানি হবে।

সলিসিটর জেনারেল তুষার মেহতা বুধবার সীমান্তপারের প্রসঙ্গ টেনে শীর্ষ আদালতকে নোটিশ না-পাঠানোর জন্য আবেদন জানিয়েছিলেন। তিনি জানান, কেন্দ্রীয় ও রাজ্য সরকার পিটিশনারদের আবেদনের কপি নিয়ে সেই প্রসঙ্গে রিপোর্ট পাঠাবে।

তবে সিদ্ধান্তে বদলানো হবে না বলে জানিয়ে দেয় সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি রঞ্জন গগৈ জানান, অক্টোবরের প্রথম সপ্তাহে পাঁচ বিচারপতির বেঞ্চ ওই মামলাগুলোর বিষয়ে শুনবে। ভারতের শীর্ষ আদালতে জম্মু ও কাশ্মীরের জন্য একজন ‘ইন্টারলোকিউটর’ নিয়োগের দাবি খারিজ হয়ে গেছে।

কাশ্মীরে সংবাদমাধ্যমের ওপর নিষেধাজ্ঞা জারির কারণ জানতে চেয়েও কেন্দ্রীয় এবং জম্মু ও কাশ্মীর সরকারকে আদালত নোটিশ পাঠিয়েছে। জানা গেছে, এক সপ্তাহের মধ্যে এই নোটিশের জবাব দিতে বলা হয়েছে।

বার্তাবাজার/কেএ

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর