আফগান ভাইস প্রেসিডেন্টের ওপর হামলা

আফগানিস্তানের ভাইস প্রেসিডেন্ট আবদুল রশিদ দোস্তুমকে হত্যার উদ্দেশে তার গাড়িবহরে হামলা করা হয়েছে। তবে হামলার ঘটনায় আফগান ভাইস প্রেসিডেন্ট বেঁচে গেলেও তার একজন দেহরক্ষী নিহত ও আহত হয়েছেন আরও দুজন।

বিবিসির এক প্রতিবেদন সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে জানানো হয়েছে, আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় বালখ প্রদেশে ভাইস প্রেসিডেন্ট জেনারেল আবদুল রশিদ দোস্তুমের গাড়িবহরে অতর্কিতে হামলা করা হয়।

দেশটিতে ক্ষমতা ফিরে পাওয়ার জন্য ২০০১ সাল থেকে যুদ্ধরত আফগান তালেবান বলছে, তারাই আবদুল রশিদের ওপর এই হামলা চালিয়েছে। দুপক্ষের মধ্যে প্রায় ঘণ্টাখানেক সংঘর্ষ হয়েছে ও তার আরও দুজন দেহরক্ষী আহত হয়েছেন বলে জানিয়েছে তারা।

তবে এটাই প্রথম নয় গত বছরের জুলাইতে জেনারেল আবদুল রশিদকে প্রথমবার হত্যার চেষ্টা করা হয়। সেসময় রাজধানী কাবুলের বিমানবন্দরে তিনি অবতরণ করার পরপরই আত্মঘাতী বোমা হামলা চালানো হয় যাতে ১৪ জন নিহত হয়েছিল। ইসলামিক স্টেট সেই হামলার দায় স্বীকার করে।

আফগানিস্তানের ভাইস প্রেসিডেন্ট আবদুল রশিদ দোস্তুম দেশটির একজন বিতর্কিত রাজনৈতিক ব্যক্তিত্ব। তিনি ২০১৪ সালে আফগান সরকারের যোগ দেন। আফগানিস্তানের সরকার থেকে ২০০১ সালে যখন তালেবানকে বিতাড়িত করা হয় তিনি তখন যুক্তরাষ্ট্রকে সমর্থন দেন।

আবদুল রশিদ তার অনুসারীকে বিরোধীদলীয় এক নারী নেতাকে অপহরণ ও ধর্ষণের নির্দেশ দেন। সেই ঘটনায় অভিযুক্ত হওয়ার পর তিনি প্রায় এক বছর আগে তুরস্কে যান। অবশ্য এ অভিযোগ প্রত্যাখ্যান করে আবদুল রশিদ বলেন, চিকিৎসা সেবা নিতেই তুরস্কে গিয়েছিলেন তিনি।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর