নাম-নম্বরযুক্ত জার্সি গায়েই খেলতে নামবে টাইগাররা

দিন বদলের সঙ্গে সঙ্গে নানা পরিবর্তন এসেছে ক্রিকেটে। নিয়ম-নীতি পরিবর্তনের সঙ্গে ক্রিকেটে যুক্ত হয়েছে টি-টোয়েন্টির মতো সংক্ষিপ্ত সংস্করণও। এবার ১৪২ বছরের প্রথা ভেঙে টেস্ট ক্রিকেটের জার্সিতে এসেছে পরিবর্তনের ছোঁয়া। অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের মধ্যকার চলমান অ্যাশেজ দিয়ে টেস্ট ক্রিকেটের জার্সিতে যুক্ত হয়েছে নাম। আর এই অ্যাশেজ দিয়েই ক্রিকেট পা রেখেছে টেস্ট চ্যাম্পিয়নশিপের নয়া যুগে।

একদিন পরেই বাংলাদেশ মাঠে নামবে আফগানিস্তানের বিপক্ষে। আফগানিস্তান টেস্ট চ্যাম্পিয়নশিপে না থাকায় এই টেস্টটি চ্যাম্পিয়নশিপের আওতায় পড়ছে না। তবে বাংলাদেশ ঠিকই অন্যদলগুলোর মতো জার্সিতে নিয়ে এসেছে পরিবর্তনের ছোঁয়া। আফগানদের বিপক্ষে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সাকিবরা খেলতে নামেন জার্সির পেছনে নাম-নম্বর নিয়েই।

আজ মঙ্গলবার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুশীলনে শেষে আফগান অধিনায়ক রশিদ খানের সঙ্গে খুনসুটিতে মেতে ওঠেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। এ সময় সাকিবের জার্সির পেছনে নাম-নম্বর দেখা যায়। এর আগে ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খানও জানিয়েছিলেন জার্সির পেছনে নাম-নম্বর যুক্ত হওয়ার কথা।

প্রায় ছয় মাস পর টেস্ট খেলতে নামছে বাংলাদেশ। ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে আগামী মাসের শুরুতে সাদা পোশাকে টেস্ট খেলবেন সাকিবরা। অ্যাশেজ থেকেই দেখা যায় মরগ্যান-ফিঞ্চদের জার্সির পেছনে নাম। ১৮৭৭ সাল থেকে টেস্ট ক্রিকেটের যাত্রার পর থেকে জার্সিতে নাম-নম্বর ছাড়াই খেলতে নামত ক্রিকেটাররা। এবার অ্যাশেজের মধ্য দিয়ে এসেছে পরিবর্তন।

সবার আগে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের টুইটার অ্যাকাউন্ট থেকে জার্সিতে নাম-নম্বর যুক্ত করার তথ্য নিশ্চিত করেছিল। নাম-নম্বরসহ জার্সিপরা জো রুটের একটি ছবি পোস্ট করে ইংলিশ ক্রিকেট বোর্ড। এরপর একেএকে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ভারত এই কাতারে নাম লেখায়। ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেটে খেলোয়াড়দের জার্সির নাম দেখা গেলেও এখন থেকে টেস্ট ক্রিকেটেও দেখা যাবে।

বার্তাবাজার/কেএ

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর