২৩, অক্টোবর, ২০১৮, মঙ্গলবার | | ১২ সফর ১৪৪০

টানা ১২ দিন ধরে ট্রাফিক জ্যাম!

আপডেট: অক্টোবর ৬, ২০১৮

টানা ১২ দিন ধরে ট্রাফিক জ্যাম!

মসজিদের শহর বলে পরিচিতি থাকলেও ঢাকাকে অনেকে ট্রাফিক জ্যামের শহর বলেও চেনে। মনে হয়, এরকম জ্যাম বোধহয় বিশ্বের আর কোথাও হয় না! তবে ইতিহাসে এমন কিছু ট্র্যাফিক জ্যাম ঘটেছে যার কাছে ঢাকার ট্রাফিক জ্যাম নেহাত শিশু।

চলুন জেনে নেয়া যাক এমন কিছু ট্রাফিক জ্যামের কথা:

* ২০১০ সালের আগস্ট মাসের ঘটনা। চীনের ব্যস্ততম শহর ও রাজধানী বেইজিং হতে লেগেছিল দীর্ঘ যানজট। বেইজিং-তিব্বত এক্সপ্রেসওয়েতে টানা ১২ দিন ধরে স্থায়ী ছিল এ যানজট।

* ইন্দোনেশিয়ার ব্রেবেসে ২০ কিমি জুডে যানজট হয়েছিল ঈদের ছুটির সময়। প্রত্যেকেই বাড়ি ফিরছিলেন। ২০১৬ সালের জুলাইয়ে টানা তিন দিনের এই যানজটের ফলে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান ১২ জন।

* ব্রাজিলের সাও পাওলোতে ২০১৩ সালের নভেম্বর মাসে প্রায় ৩০৯ কিমি জুড়ে বিস্তৃত হয়েছিল যানজট। চলেছিল প্রায় ৪৮ ঘণ্টা। ছুটিতে বাড়ি ফিরছিলেন বাসিন্দারা। এ কারণেই ওই যানজট দেখা দেয়।

* নিউ ইয়র্কের রাস্তায় ৫০ হাজারের বদলে ৫ লক্ষ মানুষ! ১৯৬৯ সালের আগস্টে উডস্টক ফেস্টিভ্যাল। ৩২ কিমি যানজট, তাও প্রায় তিন দিন টানা। মিউজিক ফেস্টিভ্যালের জন্য শিল্পীদের নিয়ে আসা হয়েছিল হেলিকপ্টারে চাপিয়ে।

* বার্লিন দেওয়াল ভাঙল। জুড়ল পূর্ব ও পশ্চিম জার্মানি। ১৯৯০ সালের এপ্রিল মাসে দু’দিক থেকে প্রায় এক কোটি আশি লক্ষ গাড়ি বেরিয়ে পড়েছিল রাস্তায়। প্রত্যেকেই বন্ধু ও প্রিয়জনের সঙ্গে দেখা করতে চেয়েছিলেন। এদিকে রাস্তা দিয়ে যাওয়ার কথা পাঁচ লক্ষ গাড়ি। টানা ৪৮ কিমি ধরে ৪৮ ঘণ্টা স্থায়ী ছিল এই যানজট।

* ২০০৫ সালের সেপ্টেম্বরে আমেরিকার হিউস্টনে প্রায় ১৬১ কিমি জুড়ে তৈরি হয়েছিল এই যানজট। হারিকেন রিটার আতঙ্কে ঘর ছেড়ে নিরাপদ জায়গায় আশ্রয় নিতে যাচ্ছিলেন প্রায় আড়াই কোটি বাসিন্দা।

* ১৯৮০ সালের ফেব্রুয়ারি মাসে আবহাওয়ার কারণে প্রায় ১৭৫ কিমি রাস্তাজুড়ে প্যারিসে এই ভয়াবহ যানজট পরিস্থিতি তৈরি হয়েছিল। একাধিক মানুষ ছুটিতে বাড়ি ফিরছিলেন তখন।

* রাশিয়ার মস্কো থেকে সেন্ট পিটার্সবার্গ পর্যন্ত প্রায় ২০১ কিমি রাস্তা জুড়ে ছিল এই যানজট। ২০১২ সালের নভেম্বর মাসে তুষার ঝড়ের কারণেই তৈরি হয়েছিল এই পরিস্থিতি।

* ২০০১ সালের ১১ সেপ্টেম্বর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের ঘটনার পর নিউ ইয়র্ক শহরে টানা বেশ কয়েক দিন ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছিল রাস্তাঘাটের। কারণ শহরে বেশ কয়েকটি সেতু ও সুড়ঙ্গ পথে যাতাযাতে নিষেধাজ্ঞা ছিল। এমারজেন্সি গাড়ির ক্ষেত্রে এক মাত্র নিষেধাজ্ঞা ছিল না। এ দিকে সাধারণদের যাতায়াতের জন্য যানবাহন বন্ধ ছিল।

* টাইফুনের আতঙ্কে বাড়ি ছাড়ছিলেন এক দল বাসিন্দা, অপর দিকে ছুটি থাকায় বাড়ি ফিরছিলেন অন্যরা। ১৯৯০ সালের অগস্ট মাসে টোকিওতে এই কারণেই প্রায় ১৩৫ কিমি দীর্ঘ একটি যানজট তৈরি হয়েছিল। আটকে ছিল ১৫ হাজার গাড়ি।