কাশ্মীরিদের চিকিৎসা সেবা নিতে দেয়া হচ্ছে না

কাশ্মীর পরিস্থিতি নিয়ে এবার উদ্বেগ প্রকাশ করে মার্কিন সিনেটর বার্নি স্যান্ডার্স বলেছেন, উপত্যকাটিতে নিরাপত্তার নামের ধরপাকড়ের মধ্যে কাশ্মীরিদের চিকিৎসা সেবাও নিতে দেয়া হচ্ছে না।

ভারতের অনেক নামকরা চিকিৎসক স্বীকার করেছেন যে চলাচলে ভারতীয় সরকারের চাপিয়ে দেয়া বিধিনিষেধে রোগীদের জীবন-রক্ষাকারী চিকিৎসা সেবা হুমকিতে পড়েছে।

২০২০ সালে সম্ভাব্য এই মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী বলেন, অধিকৃত কাশ্মীরকে নিজেদের ভূখণ্ড হিসেবে অন্তর্ভুক্ত করেছে ভারত, যা অগ্রণযোগ্য।

তার অভিযোগ, নিরাপত্তার নামে উপত্যকায় দমনপীড়ন চালাচ্ছে ভারত সরকার। কাজেই কাশ্মীরে ভারতীয় নিপড়নের বিরুদ্ধে মার্কিন প্রশাসনের প্রতিবাদ করা উচিত বলে তিনি দাবি তুলেছেন।

শনিবার উত্তর আমেরিকার ইসলামিক সোসাইটির(আইএসএনএ) ৫৬তম কনভেনশনে তিনি বলেন, জম্মু-কাশ্মীরে স্বায়ত্তশাসন বিলোপ করেছে ভারত সরকার। ভিন্ন মত পোষণকারীদের বিরুদ্ধে দমননীতি নেয়া হচ্ছে।

সমস্ত যোগাযোগ বন্ধ করে দেয়া হয়েছে। এমনকি স্বাস্থ্য পরিষেবাটুকুও পাচ্ছেন না কাশ্মীরবাসী। উপত্যকার এমন পরিস্থিতিতে আমি উদ্বিগ্ন।

বার্নি স্যান্ডার্সের মতে, এভাবে যোগাযোগ পরিষেবা বন্ধ করে দেয়া একেবারেই কাম্য নয়। অবিলম্বে অবরোধ তুলে নিতে হবে।
আন্তর্জাতিক মানবাধিকার আইন এবং কাশ্মীরবাসীর ইচ্ছার সমর্থনে জাতিসংঘের যে নিয়মনীতি রয়েছে, তা মেনে এর বিরুদ্ধে প্রতিবাদ জানানো উচিত মার্কিন সরকারের।

বার্তাবাজার/এম.কে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর