শেরপুরের ৫ উপজেলায় একসাথে পলিথিনমুক্ত করতে অভিযান

নিষিদ্ধ ঘোষিত ও পরিবেশ বিনষ্টকারী পলিথিনমুক্ত ময়মনসিংহ বিভাগ গড়তে এবং শেরপুরে মানুষের মাঝে জনসচেতনতা বাড়াতে পলিথিন ব্যবহারকে নিরুৎসাহিত করতে ১ সেপ্টেম্বর রোববার শেরপুর সদরসহ পাঁচ উপজেলায় একযোগে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করেছে শেরপুরের জেলা প্রশাসন।

শেরপুর সদর উপজেলার নির্বাহী অফিসার মোহাম্মদ ফিরোজ আল মামুন, জেলা প্রশাসনের সহকারী কমিশনার নির্বাহী ম্যাজিস্ট্রেট জহিরুল ইসলাম ও অহনা জিন্নাত সদর উপজেলার বিভিন্ন স্থানে পলিথিন ব্যাগের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতে অভিযান পরিচালনা করে ২০.৯ কেজি পলিথিন জব্দ এবং ৬২০০ টাকা অর্থদ- প্রদান করে ভ্রাম্যমাণ আদালতের বিচারকগণ।

পলিথিনের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতের অভিযানের অংশ হিসেবে শ্রীবরদী উপজেলা নির্বাহী অফিসার সেজুতি ধর, শ্রীবরদী উপজেলার উত্তর বাজার, পশ্চিম বাজার, কাঁচা বাজার এবং মিশিগান বাজারে পৃথক ভ্রাম্যমাণ পরিচালনা করে ৯ কেজি পলিথিন জব্দ করেন এবং ১০ টি দোকান কে সতর্ক করা হয়।

নালিতাবাড়ী উপজেলা নির্বাহী অফিসার মোঃ আরিফুল ইসলাম ও সহকারী কমিশনার (ভূমি) লুবনা শারমিন নালিতাবাড়ী উপজেলায় রোববার নায়াবিল ও চারআলী বাজারে অভিযান চালায়। এসময় উপজেলা নির্বাহী অফিসার ৪ টি দোকানে অভিযান চালিয়ে ৪ কেজি পলিথিন ব্যাগ জব্দ এবং ১২০০ টাকা নগদ অর্থদ- আদায় করেন। এছাড়াও সহকারী কমিশনার (ভূমি) এসিল্যান্ড লুবনা শারমিন ৩ টি দোকানে অভিযান চালিয়ে ৬ কেজি পলিথিন ব্যাগ জব্দ করে এবং ১৪০০ টাকা নগদ অর্থদ- আদায় করেন।

এদিকে ঝিনাইগাতী উপজেলা নির্বাহী অফিসার রুবেল মাহমুদ ও সহকারী কমিশনার (ভূমি) রাশেদুল হাসান উপজেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে দুটি দোকানে নিষিদ্ধ ঘোষিত পলিথিনের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ২০০০ টাকা অর্থদ- আদায় করেন এবং সহকারী কমিশনার (ভূমি) রাশেদুল হাসান ২ টি দোকানে অভিযান চালিয়ে ১০০০ টাকা অর্থদ- আদায় এবং ৪টি পৃথক অভিযানে ৫ কেজি পলিথিন জব্দ করে।

অপর দিকে নকলা উপজেলা নির্বাহী অফিসার ও ভ্রাম্যমাণ আদালতের বিচারক মোঃ জাহিদুর রহমান নকলা উপজেলার ধনাকুশা বাজারে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করে ৫ কেজি পলিথিন জব্দ করেন এবং রফিকুল ইসলাম নামে এক ব্যবসায়ীকে ২০০ টাকা জরিমানা করে।

এসময় পলিথিন ব্যবহারের ক্ষতিকর বিষয় ও পলিথিন শপিং ব্যাগ ঠোংগা ব্যবহারের শাস্তি সম্পর্কিত লেখা লিফলেট জেলা প্রশাসনের পক্ষ থেকে বিতরণ করা হয়।

বার্তা বাজার/এস.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর