জাবিতে শিক্ষার্থী নির্যাতনের প্রতিবাদে বিক্ষোভ মিছিল

দুর্নীতি ও অপরিকল্পনা বিরুদ্ধে গড়ে ওঠা আন্দোলনে অংশ নেওয়ায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও ছাত্রফ্রন্ট নেতা সোহায়েব বিন মাসুদকে নির্যাতনের প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রফ্রন্ট (মার্ক্সবাদী)।

রবিবার বেলা সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বর থেকে মিছিল শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে অমর একুশ পাদদেশে সংক্ষিপ্ত সমাবেশের মধ্যে দিয়ে শেষ হয়।

ছাত্রফ্রন্ট আয়োজিত বিক্ষোভ মিছিলে সংহতি প্রকাশ করে অংশগ্রহণ করেন বাংলাদেশ ছাত্র ফেডারেশন, বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ, জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোট ও বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাবি শাখার নেতাকর্মীরা।

মিছিল শেষে সমাবেশে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক জয়নাল আবেদীন শিশির বলেন, ‘সোহায়েবের ওপর হামলার তীব্র নিন্দা জানাই। অবিলম্বে নির্যাতনকারীর দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি।’

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সদস্য রাকিবুল রনি বলেন, ‘এর আগে পত্রিকা মারফত জানতে পেরেছিলাম যৌক্তিক আন্দোলন দমাতে বিশ্ববিদ্যালয় প্রশাসন ছাত্রলীগের সঙ্গে মিটিং করেছে। সেই ঘটনার পরপরই সোহায়েবের ওপর হামলার ঘটনা ঘটে।

অপরিকল্পিত উন্নয়ন ও লুটপাটের বিরুদ্ধে কথা বলার কারণে এই হামলা। প্রত্যেকটা হলে হলে অস্ত্রের মহড়া চলে। বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের অনিয়মকে বৈধতা দিতে ছাত্রলীগকে ভ্যানগার্ড হিসেবে ব্যবহার করছে। আমরা এর তীব্র নিন্দা জানাই।’

সোহায়েবের উপর হামলাকারী ছাত্রলীগ কর্মী সাইফুর রহমানকে বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ী বহিষ্কারের দাবি জানিয়ে ছাত্র ফ্রন্ট (মার্ক্সবাদী) বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মাহাথির মোহাম্মদ বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের দুর্নীতি ও নিপীড়নের বিরুদ্ধে চলমান আন্দোলনের অংশ মশাল মিছিলে অংশগ্রহণ করার কারণে সোহায়েবকে নির্যাতন করা হয়েছে।

যারা এই আন্দোলনকে ক্ষতিগ্রস্ত করতে চাচ্ছে আমরা তাদেরকে বলতে চাই তোমাদের লাঠি গুলি বন্দুক নিয়ে আসতে পারো তবে তোমাদের চেষ্টা ব্যর্থ হবে।’
মিছিলে আরও বক্তব্য রাখেন জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের দপ্তর সম্পাদক মারুফ মোজাম্মেল, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের বিশ্ববিদ্যালয় শাখার সংগঠক অংশুমান রায়, ছাত্র ফ্রন্ট (মার্ক্সবাদী) বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক সুদীপ্ত দে।

উল্লেখ্য, গত মঙ্গলবার (২৭ আগস্ট) সন্ধ্যায় ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ এর ব্যানারে মিছিলে অংশ নেওয়ায় রাত ১২টার দিকে আল বেরুনী হলের আবাসিক ছাত্র সোহায়েব বিন মাসুদ (আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ, ৪৮তম ব্যাচ)এর গায়ে হাত তোলে একই হলের ছাত্রলীগকর্মী ও বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের ৪৭তম ব্যাচের শিক্ষার্থী সাইফুর রহমান। এ ঘটনায় গত ২৯ আগস্ট ভুক্তভোগী মাসুদ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর লিখিত অভিযোগ করে।

এর আগেও গত ২৫ ফেব্রুয়ারি পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিক্স বিভাগের প্রথম বর্ষের (৪৮ তম ব্যাচের) শিক্ষার্থীদের র‍্যাগ দেয়ার সময় অভিযুক্ত সাইফুর রহমানকে হাতেনাতে ধরেন প্রক্টরিয়াল বডির সদস্যরা। পরবর্তীতে ঘটনার পরের দিন অভিযুক্ত শিক্ষার্থীদের বহিষ্কারের সুপারিশ করে সিন্ডিকেট বরাবর প্রতিবেদন জমা দেয় প্রক্টরিয়াল বডি। সুপারিশের প্রেক্ষিতে সাইফুর রহমানসহ ৪৭তম ব্যাচের ৭ জন শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করা হয়।

বার্তাবাজার/কেএ

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর