৭ দফা দাবিতে সাওতালদের বিক্ষোভ

গাইবান্ধায় ৭ দফা দাবিতে বিক্ষোভ সমাবেশ ও সড়ক অবরোধ করেছে সাওতালরা। সাঁওতাল পল্লীতে হামলা, অগ্নিসংযোগ ও হত্যা মামলার চার্জশীটে মূল আসামি বাদ দেয়ার প্রতিবাদে এ বিক্ষোভ সমাবেশ করা হয়।

রবিবার (১ সেপ্টেম্বর) দুপুর পৌনে ১২টার দিকে গোবিন্দগঞ্জ পৌর শহরের চার মাথা মোড়ে এ কর্মসূচি পালন করে তারা। এরআগে, মাদারপুর ও জয়পুরপাড়া থেকে পায়ে হেটে বিক্ষোভ মিছিল বের করে সাঁওতালরা। সাহেবগঞ্জ বাগদা ফার্ম ভূমি পূর্ণ উদ্ধার সংগ্রাম কমিটির উদ্যোগে বিক্ষোভ মিছিলে অংশ নেয় শতশত সাঁওতাল নারী-পুরুষ।

বিক্ষোভ মিছিলটি বাজার এলাকা প্রদক্ষিণ করে পৌর শহরের চার মাথা মোড়ে পৌছে। পরে রংপুর-ঢাকা মহাসড়ক অবরোধ করে সমাবেশ করেন তারা। আধাঘণ্টা ধরে সমাবেশের কারণে সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।

সমাবেশে বক্তারা অভিযোগ করেন, সাঁওতাল পল্লীতে হামলার ঘটনায় দায়ের করা মামলায় পিবিআই তদন্ত করে মামলার এজাহারনামীয় মুল আসামি সাবেক এমপি আবুল কালাম আজাদসহ জড়িত আসামিদের বাদ দিয়ে আদালতে চার্জশীট দাখিল করেন। এ ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করে চার্জশীট বাতিল ও জড়িত আসামিদের চার্জশীটভুক্তের দাবি জানান।

এছাড়া বাপ-দাদার জমি ফেরতসহ ৭ দফা দাবিসহ তাদের বিরুদ্ধে দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিও জানান তারা। সুষ্ঠু বিচারসহ দ্রুত এসব দাবি বাস্তবায়ন না হলে আগামীতে আরও কঠোর আন্দোলনের ঘোষণা দেন সাঁওতাল নেতারা।

অপরদিকে, রংপুর চিনিকলের বাগদা ফার্ম এলাকার জমি নিয়ে সাঁওতালদের সঙ্গে দ্বন্দ্বের ঘটনার পর থেকে একটি মহলের পরোক্ষ ইন্ধনে চিনিকলের শ্রমিক-কর্মচারী ও আখ চাষিদের জমিতে নামতে বাঁধা দেয় সাঁওতালরা। কয়েক দফায় শ্রমিক-কর্মচারী ও খামারের নিরাপত্তাকর্মীদের ওপর হামলাও করছে সাঁওতালরা।

এ নিয়ে সাঁওতালদের বিরুদ্ধে রবিবার দুপুরে মহিমাগঞ্জ সুগার মিল চত্তরে সংবাদ সম্মেলন করেন শ্রমিক-কর্মচারীসহ আখ চাষিরা। এসব ঘটনায় পরিস্থিতি খারাপের দিকে যাওয়ায় আবারও বড় ধরণের কোন অপ্রীতিকর ঘটনার আশঙ্কাও করছেন তারা।

বার্তাবাজার/ডব্লিওএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর