উত্তর সিটিতে ১৫৪০ বাড়িতে মিলেছে এডিস মশার লার্ভা

এক সপ্তাহের চিরুনি অভিযানে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) এক হাজার ৫৪০টি বাড়িতে এডিস মশার লার্ভার সন্ধান পাওয়া গেছে।এই অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছে ডিএনসিসি সূত্র।

ডিএনসিসির স্বাস্থ্য ও পরিচ্ছন্নতা বিভাগের কর্মীরা প্রায় ৭৪ হাজার বাড়ি ও স্থাপনা ঘুরে দেখে ২ দশমিক ০৯ শতাংশ বাড়িতে এডিস মশার লার্ভা পেয়েছেন বলে জানিয়েছেন। এছাড়া ৫৩ দশমিক ৬৫ শতাংশ বাড়ি ও স্থাপনায় এডিস মশার ‘প্রজনন উপযোগী পরিবেশ’ দেখতে পাওয়ার কথা বলেছেন তারা।

‘এডিস মশা ধ্বংসকরণ ও বিশেষ পরিচ্ছন্নতা অভিযান’ নামের এই কর্মসূচিতে ৩১ অগাস্ট পর্যন্ত সাত দিনে ৩৬টি ওয়ার্ডের ৭৩ হাজার ৮১৫টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করেন কর্মকর্তারা।

গত ২৫ অগাস্ট থেকে ঢাকা উত্তরের প্রতিটি বাড়িতে এডিস মশার লার্ভার খোঁজে ‘চিরুনি অভিযান’ শুরু হয়।

ঢাকা উত্তর সিটি করপোরেশনে হোল্ডিং নম্বরধারী বাড়ি বা স্থাপনা আছে মোট ২ লাখ ৪০ হাজার। সব বাড়িতেই এ অভিযান চালানো হবে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সাজিদ আনোয়ার এ বিষয়ে গণমাধ্যমকে বলেন, গুলশান, বনানী, বারিধারা ও উত্তরার মতো অভিজাত এলাকায় এডিসের লার্ভা ও মশার প্রজননের উপযোগী পরিবেশ বেশি পাওয়া গেছে।

তিনি বলেন, বেশিরভাগ বাড়ির বাসিন্দারাই এডিসের প্রজননস্থল নিয়ে ভুল ধারণা পোষণ করেন।

তবে বহুতল অ্যাপার্টমেন্ট ভবনে মালিকের সংখ্যা বেশি থাকে। এ কারণে পরিচ্ছন্নতার দায়িত্ব কার- এ নিয়ে টানাপড়েনের কারণেও এসব বাড়িতে এডিসের জন্ম হচ্ছে বলে জানান ম্যাজিস্ট্রেট।

বার্তাবাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর