‘হিন্দুদের স্বাগত, মুসলিমদের কোন ছাড় দেয়া হবে না’

ভারতের উত্তর–পূর্বাঞ্চলীয় রাজ্য আসামের প্রকৃত নাগরিকদের নামের তালিকা (এনআরসি) শনিবার (৩১ আগস্ট) প্রকাশিত হয়েছে। ওই তালিকায় চূড়ান্তভাবে ঠাঁই হয়েছে ৩ কোটি ১১ লাখ লোকের। তালিকা থেকে বাদ পড়েছে ১৯ লাখ ৬ হাজার মানুষ। এদিকে একই দিন বর্ধমানে এক সভায় বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ হুঁশিয়ারি দিয়ে বলেছেন, বাংলাদেশি হিন্দুরা এদেশে স্বাগত কিন্তু অনুপ্রবেশকারী মুসলমানদের ঠাঁই নেই। তিনি বলেন, এ ক্ষেত্রে কোনো ছাড় দেয়া হবে না।

দিলিপ ঘোষ বলেছেন, পশ্চিমবঙ্গে বিজেপি ক্ষমতায় এলে সেখানেও এনআরসি জারি করা হবে। তবে পশ্চিমবঙ্গের বর্তমান তৃণমূল সরকার এর প্রবল বিরোধী। এমনকি বিরোধী বাম ও কংগ্রেসও এর বিরোধিতা করেছে। কিন্তু এনআরসি জারি করতে বিজেপি অটল ভূমিকা নেবে বলে জানিয়েছেন দিলীপ ঘোষ।

আসামের ১৯ লাখেরও বেশি মানুষের নাম চূড়ান্ত জাতীয় নাগরিক তালিকা থেকে বাদ পড়েছে। এখন বড় প্রশ্ন হচ্ছে এই ১৯ লাখ মানুষের মধ্যে সিংহভাগই মুসলমান, এখন কী হবে? তারা কি রাষ্ট্রহীন হয়ে পড়লেন? এখনই সেটা তারা হচ্ছেন না। বাদ পড়া এই মানুষদের আপিলের জন্য ১২০ দিন সময় দেয়া হয়েছে।

বিশেষভাবে তৈরি ট্রাইব্যুনাল ছাড়াও তারা হাইকোর্ট বা সুপ্রিম কোর্টেও আপিল করতে পারবেন। তবে ভারতের সমস্ত আদালত এমনিতেই সারা বছরই মামলার চাপে পর্যুদস্ত। ফলে আদালতে গিয়ে দীর্ঘ, জটিল এবং ব্যয়বহুল আপিল প্রক্রিয়ার সুবিধা কতজন নিতে পারবেন তা নিয়ে পর্যবেক্ষকদের মধ্যে বিস্তর সন্দেহ রয়েছে। এমন পরিস্থিতিতে দিলীপ ঘোষের এমন উসকানিমূলক বক্তব্য তালিকা থেকে বাদ পড়াদের আরও আতঙ্কের মধ্যে ফেলবে।

বার্তবাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর