আইপিএলকে ঘিরে জমেছে জুয়ার আসর

খেলা মানেই জুয়া এমন একটা পরিস্থিতির মাঝে অবস্থান আমাদের ৷ চারিদিকে আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতার শত চেস্টার পরও থামছে না এসব জুয়া খেলা৷ বিশ্বের যে প্রান্তেই হোক খেলা কম বেশী তা ঘিরে থাকছেই জুয়ার আসর ৷ অন্যান্য খেলাকে ঘিরে এ আসর কম দেখা গেলেও ভারতের ঘরোয়া ক্রিকেট টুর্নামেন্ট আইপিএলকে ঘিরে বেশ ভালভাবেই জমে উঠে জুয়ার আসর ৷

ওলিতে-গলিতে, চায়ের দোকান কিংবা ক্লাব ঘর প্রায় সব জায়গায় চোখে পড়ে কম বেশী এ জুয়ার আসর ৷ কারও কাছে পরিচিত এটা বাজি হিসেবে আবার কোথাও একে ব্যাবহার করা হয় বেটিং হিসেবে ৷ এই টুর্নামেন্টকে কেন্দ্র করে রাজধানীসহ সারাদেশে গড়ে উঠেছে ভ্রাম্যমাণ জুয়ার আসর ।

অনলাইনও বাদ পড়েনি এ আসর থেকে ৷ বিভিন্ন ওয়েবসাইট রয়েছে এসব জুয়ারুদের জন্যে ৷ বিশ্বের বিভিন্ন স্থান থেকে জুয়ারুরা সেখানে বেট করে এবং টাকা লেনদেন করে বিভিন্ন ব্যাংকিং মাধ্যমে ৷ এসব অপকর্মে লিপ্ত হচ্ছে বর্তমান যুব সমাজ ৷ শুধু যুবকই নয়, রয়েছে স্কুল-কলেজের ছাত্রসহ মধ্য বয়সি শ্রমিকের কাজ করেন এমন ব্যক্তিরাও আছেন জুয়ারুদের লিস্টে ।

আইপিএল ম্যাচ চলাকালীন সময়ে খোশ মেজাজে কেউ চা খাচ্ছেন আবার কেউ কেউ দাঁড়িয়ে খেলা দেখছেন। এর সাথে চলছে খেলা নিয়ে আলোচনা-সমালোচনা ।

প্রতি বছর আইপিএল এবং বিপিএলকে ঘিরে বেশ মাথাচাড়া দিয়ে ওঠে এই জুয়া খেলা। এছাড়াও বিভিন্ন আন্তর্জাতিক টুর্নামেন্টেও জমে ওঠে এ খেলা৷ সেই জুয়া হয় নানাভাবে। দলের হার-জিত, পরের বলে কত রান বা ছয়-চার হবে কিনা, পরের ওভারে ব্যাটসম্যান আউট হবেন কিনা, একজন বোলার কত উইকেট পাবেন, ব্যাটসম্যান কত রান করতে পারবেন, দলের কত রান হতে পারে, নির্দিষ্ট দল কত রান বা উইকেটের ব্যবধানে জিতবে ইত্যাদি ছোটখাটো প্রায় সববিষয় নিয়েই চলছে বাজি ধরা।

জুয়া খেলা থেকে পিছিয়ে নেই গ্রামাঞ্চল৷ কম-বেশী জুয়া খেলার প্রবণতা সেখানেও দেখা যায়৷ বিশেষ করে বিপিএল এবং আইপিএলকে ঘিরেই এই প্রবণতা আরও বেড়ে যায়। যেখানে জড়িয়ে পড়ছে স্কুল-কলেজের শিক্ষার্থী, যুবক ও ব্যবসায়ীসহ অনেকেই। সমাজের শ্রমজীবী মানষেরা, যারা দিন আনে দিন খায় তারাও এই জুয়ার জালে পড়ে হারাচ্ছেন কষ্ট করে জমানো সামান্য পুঁজি।

অনেকেই আবার এই জুয়ার খপ্পরে পড়ে নিঃস্ব হয়ে পুঁজি জোগাতে চুরি ও ছিনতাইয়ের মতো বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ডে জড়িয়ে পড়ছেন। এছাড়াও স্কুল-কলেজের কোমলমতি ছাত্ররা হচ্ছে বিপথগামী। একইসঙ্গে জুয়ার হার-জিতকে কেন্দ্র করে পারিবারিক ও সামাজিক অস্থিরতা দিন দিন বাড়ছে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর