কালিগঞ্জে নতুন ৬ ডেঙ্গু রোগী সনাক্ত

সাতক্ষীরার কালিগঞ্জে বেড়েই চলেছে ডেঙ্গু রোগীর সংখ্যা। ডেঙ্গু নিধনে চলছে জনসচেতনতায় সভা, সেমিনার, লিফলেট বিতরণ ও পরিচ্ছন্নতা অভিযান।

শনিবার বিকাল ৩টায় কালিগঞ্জ হাসপাতালে ৫৫ জনকে কিট পরীক্ষা করে নতুন ৬ জন ডেঙ্গু রোগী সনাক্ত ও ভর্তি হয়েছেন। হাসপাতালের মেডিক্যাল ল্যাব ট্যাকনিশিয়ান কিশোর কমার এ তথ্য নিশ্চিত করেছেন।

কালিগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ শেখ তৈয়েবুর রহমান জানান, কালিগঞ্জ উপজেলায় থেমে নেই ডেঙ্গু রোগীর সংখ্যা, প্রতিনিয়ত নতুন নতুন রোগী সনাক্ত হচ্ছে। হাসপাতালের জনবলের অভাবে হিমশিম ক্ষেতে হচ্ছে।

ইতিমধ্যে হাসপাতালে ৬৭ জন রোগী ভর্তি হয়েছেন। হাসপাতালে ডেঙ্গু রোগী সনাক্তে ৭শ ২৫ টি কিট এর মধ্যে ৫ শ ৯৬ টি কিট ব্যবহার করা হয়েছে। অবশিষ্ট রয়েছে ১শ ২৯ টি কিট।

কালিগঞ্জ উপজেলার মধ্যে ডেঙ্গু রোগে আক্রান্ত শ্রীকলা গ্রামে ৮ জন, পানিয়া গ্রামে ৭ জন, গোবিন্দপুর গ্রামে ৯ জন, মৌতলা গ্রামে ৪ জন, কুশুলিয়া গ্রামে ৫জন, চাঁচাই গ্রামে ৪ জন, নৌবাসপুর গ্রামে ২ জন, পারুলগাছা গ্রামে ২ জন, নারায়নপুর গ্রামে ৫ জন, আমিয়ান গ্রামে ২ জন, দঃ শ্রীপুর গ্রামে ২ জন, বিষ্ণুপুর ১ জনসহ মোট ৬৭ জন ডেঙ্গু রোগী কালিগঞ্জ হাসপাতালে ভর্তি হয়েছে। এর বাহিরেও সদর হাসপাতালসহ বিভিন্ন যায়গায় চিকিৎসা নিয়েছেন ২২ জন ডেঙ্গু রোগী।

এদিকে ডেঙ্গু রোগ প্রতিরোধে সাতক্ষীরা জেলা প্রশাসক মোস্তফা কামালের নির্দেশনা ও তদারকিতে কালিগঞ্জ উপজেলার ১২ টি ইউনিয়নে ঈদ পরবর্তী থেকে চলছে প্রচার প্রচারণা ও পরিচ্ছন্নতা অভিযান।

ইতিমধ্যে সাতক্ষীরার জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট এস এম মোস্তফা কামাল কালিগঞ্জ উপজেলায় ২৪ আগষ্ট দুপুরে, ২৬ আগষ্ট দুপুরে, ৩০ আগষ্ট দুপুর থেকে রাত ৯টা পর্যন্ত ডেঙ্গু বিষয়ে অভিযানে নেতৃত্ব দেন এবং জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা ও গনমাধ্যমকর্মীদের সাথে ডেঙ্গু প্রতিরোধে পর্যালোচনা সভায় গুরুত্বপুর্ণ বক্তব্য প্রদান করেন।

কালিগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান সাঈদ মেহেদী, উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্তফা শাহিন প্রতিনিয়ত ডেঙ্গু প্রতিরোধে ব্যাপক কাজ করছেন।

এছাড়াও উপজেলার জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা, সাংবাদিক, রাজনৈতিক নেতৃবৃন্দ বেশ জোরে শোরে ডেঙ্গু রোদে প্রচারনায় কাজ করে যাচ্ছে। কিন্তু থেমে নেই আক্রান্ত রোগীর তালিকা।

প্রতিদিন যুক্ত হচ্ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। বর্তমানে কালিগঞ্জ হাসপাতালে চিকিৎসাধীন আছেন ১১ জন ডেঙ্গু রোগী।

বার্তাবাজার/এম.কে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর