ভয়াবহ আকারে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় হ্যারিকেন ডোরাইন

আটলান্টিক মহাসাগরে সৃষ্ট হ্যারিকেন ডোরিয়ান ভয়াবহ আকার ধারণ করে বাহামা দীপপুঞ্জ ও ফ্লোরিডার পূর্ব উপকুলে আঘাত হানতে পারে। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হ্যারিকেন সেন্টারের দেওয়া তথ্যমতে জানা যায় এই ঝড়টি ক্যাটাগরি-৪ এ উন্নীত হয়েছে।

প্রতি ঘণ্টায় ১৩০ থেকে ১৫৬ মাইল গতির ঝড়কে ক্যাটাগরি ৪ এর অন্তর্ভুক্ত করা হয়। এই ঝড়টি সর্বোচ্চ ক্যাটাগরি ৫ এ উন্নীত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। হ্যারিকেন ডোরাইনের বিধ্বংসী ক্ষমতা ভয়াবহ বলে জানিয়েছে দেশটির ন্যাশনাল হ্যারিকেন সেন্টার।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার এক টুইটে জানান, ‘এটা একটি মারাত্মক ভয়ংকর ঝড়। আমি সবসময় খুঁজ নিচ্ছি। সবাই প্রস্তুত ও নিরাপদ থাকুন।’

ঘূর্ণিঝড়ের আঘাতের পর সম্ভাব্য বন্যা ও ক্ষয়ক্ষতি মোকাবেলার জন্য ব্যাপক প্রস্তুতি নিয়েছে ফ্লোরিডা ও বাহামার স্থানীয় প্রশাসন। বাহামা ও যুক্তরাষ্ট্রের যেসব এলাকায় ডোরাইন আঘাত হানতে পারে সেসব এলাকায় প্রায় ২ কোটি মানুষের বসবাস। ফ্লোরিডায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

বার্তাবাজার/কেএ

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর