আসামে চূড়ান্ত তালিকা প্রকাশ, বাদ পড়ল ১৯ লাখ

আসামের বহুলপ্রতিক্ষীত চূড়ান্ত জাতীয় নাগরিক তালিকা প্রকাশ করা হয়েছে। এতে ১৯ লাখ বাসিন্দা নাগরিকত্ব থেকে বাদ পড়েছেন। শনিবার (৩১ আগস্ট) স্থানীয় সময় সকাল ১০টায় এ তালিকা প্রকাশ করা হয়।

তালিকা থেকে যারা বাদ পড়বেন, তারা ফরেনার্স ট্রাইব্যুনালে ১২০ দিনের মধ্যে আপিল করতে পারবেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ। আপিল নিষ্পত্তি হওয়ার আগে পর্যন্ত তাদের বিদেশি বলা যাবে না বলেও জানিয়ে দিয়েছেন তারা।

তবে এই আপিলে ভারতীয় মুদ্রায় প্রায় ৫০ হাজার টাকা খরচ হবে বলে তথ্য দিচ্ছে দেশটির গণমাধ্যমগুলো। বাদ পড়াদের মধ্যে অধিকাংশই নিম্ন আয়ের হওয়ায় তারা এই খরচ বহন করতে পারবেন না বলে ধারণা বিশ্লেষকদের।

এদিকে চূড়ান্ত নাগরিক তালিকা প্রকাশের আগে থেকে আসামে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। গুয়াহাটিসহ বিভিন্ন জায়গায় ১৪৪ ধারা জারি রয়েছে। যারা বাদ পড়বেন, তারা আসাম ছেড়ে পালাতে না পারেন-সেজন্য পার্শ্ববর্তী রাজ্যগুলোতে নেয়া হয়েছে কড়া নজরদারি।

এর আগে এই তালিকা প্রকাশের নির্দেশ দিয়েছিল দেশটির শীর্ষ আদালত। গেল বছর প্রাথমিক তালিকা থেকে ৪১ লাখ মানুষ নাগরিকত্ব থেকে বাদ পড়েছিলেন।

বার্তাবাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর