দেবহাটায় এক বিধবার ঘরে আগুন

সরকারি খাস জায়গা থেক উচ্ছেদ করতে সালমা খাতুন নামের এক বিধবার ঘরবাড়ি জ্বালিয়ে দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে। বৃহস্পতিবার গভীর রাতে সাতক্ষীরার দেবহাটা উপজেলার জগন্নাথপুর কুলপুকুর এলাকায় এ ঘটনা ঘটে।

শুক্রবার সকালে সরজমিনে কুলপুকুর গেলে ভুক্তভোগি সালমা খাতুন জানান, সাতক্ষীরা-কালিগঞ্জ সড়কের ধারে জগন্নাথপুর কুলপুকুর নামক স্থানে দীর্ঘ ২০ বছর ধরে তারা ৮ শতক সরকারি খাস জমিতে বসবাস করতেন। স্বামী মারা যাওয়ার পর থেকেও সেখানে তিনি বসত করে আসছেন।

কিন্তু পার্শ্ববর্তী মৃত ছগির আলী পাড়ের ছেলে আবু মূছা ৬ মাস আগে ওই জমি দেবহাটা ভুমি অফিস থেকে ডিসিআর নিয়েছেন দাবি করে তাকে উচ্ছেদ করার চেষ্টা করে আসছিলেন। এ নিয়ে কয়েকবার তাদের বাকবিতন্ডার পাশপাশি হুমকিও দেওয়া হয়েছে।

একপর্যায়ে এক সপ্তাহ আগে জোরপূর্বক তার রান্নাঘর ভেঙ্গেছে ঘেরা বেড়া দিয়ে প্রায় ২শতক জায়গা দখল নিতে যায় মুছা। বাঁধা দেওয়ায় তাকে মারপিট করা হয়। বিষয়টি তিনি দেবহাটা থানায় অভিযোগ দিলে শুক্রবার সকাল ১০ টায় বসে মিমাংসা করার জন্য থানা থেকে জানিয়ে দেওয়া হয়।

এদিকে বৃহষ্পতিবার বাড়িতে না থাকার সুবাদে রাত ১০ টার দিকে ঘরে আগুন জ্বলতে দেখে স্থানীয়রা চিৎকার দিলে লোকজন এসে আগুন নেভানোর চেষ্টা করে ব্যর্থ হয়। খবর দিলে কালিগঞ্জ থেকে ফায়ার সার্ভিসের একটি দল এসে আগুল নেভায়।

এতে ঘরের ভিতরে থাকা বিভিন্ন মালামাল পুরে ছাই হয়ে গেছে। খবর পেয়ে দেবহাটা থানার পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেন। ইউপি সদস্য মিজানুর রহমান জানান, সালমা খাতুন বহুত বছর যাবত ঐ জায়গায় বসবাস করে আসছে।

হঠাৎ করে আবু মূছা ডিসিআর নিয়েছেন বলে দখল করতে যেয়ে ঝামেলা করছেন।শুক্রবার সন্ধ্যায় আবু মূছা সাংবাদিকদের জানান, ঘর জ্বালিয়ে দেওয়ার বিষয়টি সাজানো নাটক।

দেবহাটা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বিপ­ব কুমার সাহা জানান, এ ব্যাপারে সালমা খাতুন বাদি হয়ে আবু মূছা পাড় ও তার ছেলের নামে শুক্রবার থানায় একটি অভিযোগ দিয়েছেন। উভয়পক্ষের মধ্যে মীমাংসা না হলে ঘর জ্বালানি মামলা নেওয়া হবে।

বার্তাবাজার/এম.কে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর